ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

ঐতিহাসিক সেই ম্যাচের ব্যাট নিলামে তুলছেন গিবস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, মে ১, ২০২০
ঐতিহাসিক সেই ম্যাচের ব্যাট নিলামে তুলছেন গিবস ঐতিহাসিক সেই ম্যাচের এক মুহূর্তে গিবস/ ছবি: সংগৃহীত

১৪ বছর আগে অস্ট্রেলিয়ার ৪ উইকেটে ৪৩৪ রানের জবাবে ১ বল হাতে রেখে ১ উইকেটে জিতে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা। অর্থাৎ অজিদের গড়া সর্বোচ্চ ওয়ানডে ইনিংসটি মাত্র সাড়ে তিন ঘণ্টা স্থায়ী হয়েছিল। জবাব দিতে নেমে দক্ষিণ আফ্রিকা করেছিল ৪৩৮ রান। 

সর্বোচ্চ রান তাড়া করে জেতার সেই রেকর্ডটি আজও বহাল তবিয়তে টিকে আছে। ঐতিহাসিক সেই ম্যাচে ১৭৫ রানের অবিশ্বাস্য এক ইনিংস খেলেছিলেন হার্শেল গিবস।

মাত্র ১১১ বল খেলে ওই ইনিংসে ২১টি চার ও ৭টি ছক্কা হাঁকিয়েছিলেন তিনি।

যে ব্যাট দিয়ে এই কীর্তি গড়েছিলেন, এতদিন সেটি সযত্নে তুলে রেখেছিলেন সাবেক প্রোটিয়া ওপেনার। প্রিয় সেই ব্যাটটিকে এবার নিলামে তুলছেন তিনি। নিলাম থেকে প্রাপ্ত অর্থ করোনা মহামারিতে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে গঠিন তহবিলে দান করা হবে।

শুক্রবার (১ মে) ক্রীড়াবিষয়ক চ্যানেল 'সুপারস্পোর্ট'-এ আজ সেই ঐতিহাসিক ম্যাচটি দেখানো হচ্ছে। নিজের টুইটার একাউন্টে সেকথা জানিয়ে গিবস লিখেছেন, '#৪৩৮ ম্যাচটি সুপারস্পোর্টে দেখা হচ্ছে। যে ব্যাট দিয়ে সেদিন ব্যাটিং করেছিলাম সেটি আমি করোনা তহবিলের জন্য নিলামে তুলতে যাচ্ছি। এত বছর ধরে এটা নিজের কাছে রেখেছিলাম। '

ঐতিহাসিক সেই ম্যাচে দক্ষিণ আফ্রিকার কোচ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন মিকি আর্থার। তিনি গিবসের টুইটের জবাবে লিখেছেন, 'খুব ভালো কাজ, হার্শেল। এটার নিশ্চয়ই ভালো দাম উঠবে। '

এর আগে দক্ষিণ আফ্রিকা দলে গিবসের সাবেক সতীর্থ এবি ডি ভিলিয়ার্স করোনা তহবিলে দান করার উদ্দেশ্যে আইপিএল ফ্র্যাঞ্চাইজি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে ২০১৬ সালের একটি ম্যাচে ব্যবহৃত তার ও দলের অধিনায়ক বিরাট কোহলির জার্সি নিলামে তোলার ঘোষণা দিয়েছেন।  

শুধু তাই না, বিরাট কোহলির সঙ্গে এক ইনস্টাগ্রাম আড্ডায় ডি ভিলিয়ার্স 'গ্রিন ম্যাচ' হিসেবে পরিচিত গুজরাট লায়ন্সের বিপক্ষে ওই ম্যাচে বিরাট কোহলির ব্যবহৃত ব্যাট নিলামে তোলার কথা জানান। এছাড়া তিনি কোহলির স্বাক্ষরিত জার্সি, তার ব্যাট এবং কোহলির ব্যাট ও গ্লাভসও নিলামে তুলতে যাচ্ছেন।

নিলাম থেকে প্রাপ্ত অর্থ করোনাকালে 'অভাবীদের পাতে খাবার দাও' প্রকল্পে ব্যয় করা হবে বলে জানান ডি ভিলিয়ার্স।  

সবুজ জার্সি পরে গুজরাটের বিপক্ষে ২০১৬ মৌসুমের আইপিএলে ২৪৮ রানের অবিশ্বাস্য এক জুটি গড়েছিলেন কোহলি ও ডি ভিলিয়ার্স। দুজনেই ছুঁয়েছিলেন তিন অংকের ম্যাজিক ফিগার।

সম্প্রতি বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান নিজের প্রিয় ব্যাট নিলামে তুলেছিলেন। এই ব্যাট দিয়েই ২০১৯ বিশ্বকাপের রানের ফোয়ারা ছুটিয়েছেন তিনি। নিলামে ব্যাটটি ২০ লাখ টাকায় বিক্রি হয়। এই অর্থ পুরোটাই সাকিবের ফাউন্ডেশনের মাধ্যমে করোনায় ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে ব্যয় করা হবে।

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, মে ০১, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।