ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

বলে লালা কিংবা ঘাম ব্যবহারে কঠোর হচ্ছে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, মে ২, ২০২০
বলে লালা কিংবা ঘাম ব্যবহারে কঠোর হচ্ছে অস্ট্রেলিয়া

ক্রিকেট বলের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে লালা কিংবা ঘাম ব্যবহারে কঠোর হচ্ছে অস্ট্রেলিয়া। যুক্তরাষ্ট্রীয় সরকারের একটি ফার্মওয়ার্ক বিষয়টি জানিয়েছেন। করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে খেলা মাঠে ফিরলে এটা কার্যকর করা হবে। অস্ট্রেলিয়ান ইন্সটিটিউট অব স্পোর্ট (এআইএস) এ নিয়ে একটি গাইডলাইন তৈরি করে দিয়েছে।

এআইএস’র মেডিকেল বিশেষজ্ঞ, স্পোর্টিং বডি, যুক্তরাষ্ট্র ও রাজ্য সরকার তিনটি লেভেলে গাইড লাইন তৈরি করে দিয়েছে। লেভেল ‘এ’, লেভেল ‘বি’ ও লেভেল ‘সি’।

বলে লালা বা ঘাম লাগানোর বিষয়টি লেভেল ‘এ’ তে রয়েছে।

লেভেল ‘বি’তে রয়েছে নেট সেশন। ব্যাটসম্যানরা বোলারদের মুখোমুখি হবে। প্রতি নেটে বোলার নির্ধারণ করা থাকবে। এর পর ফিল্ডিং সেশন। সেখানে কোন সীমাবদ্ধ থাকবে না।

লেভেল ‘সি’ টা চলতি বছরের শেষে অনুমোদন দেওয়া হবে। এটার আউটলাই থাকবে ‘পূর্ণ ট্রেনিং এবং প্রতিযোগিতা। ট্রেনিংয়ে সময় বল উজ্জ্বল করতে লালা বা ঘাম ব্যবহার করা যাবে না। ’

তারা বলছে, ‘ট্রেনিংয়ের লক্ষ্যই থাকবে প্রবেশ করো, ট্রেনিং এবং বের হয়ে যাও এই ধরনের। আবার যোগ দেওয়ার ক্ষেত্রে সকল নিয়ম কানুন মানতে হবে। পরবর্তী ১৪ দিনের মধ্যে কেউ যদি অসুস্থ হন কিংবা পরিচিত কারও সংস্পর্শে আসেন কিংবা কোভিড-১৯ সন্দেহ আছে এমন কারো সংস্পর্শে এলে তার ট্রেনিংয়ে যোগ দেওয়া উচিৎ নয়। ’

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, মে ০২, ২০২০
আরএআর/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।