ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট ব্যবস্থা হাস্যকর: হোল্ডিং

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৬ ঘণ্টা, মে ৪, ২০২০
টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট ব্যবস্থা হাস্যকর: হোল্ডিং মাইকেল হোল্ডিং

ওয়েস্ট ইন্ডিজের সাবেক পেসার মাইকেল হোল্ডিং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট ব্যবস্থাকে হাস্যকর হিসেবে অভিহিত করেছেন। তার মতে, কিছু দল আগে থেকেই বুঝতে পারবে যে তারা পয়েন্ট টেবিলের শীর্ষ দুইয়ে যেতে পারবে না। অর্থাৎ তারা ফাইনাল খেলতে পারবে না।
 

উইজডেন ক্রিকেটের মাসিক সংস্করণে হোল্ডিং এ কথা জানিয়েছেন। বর্তমান পয়েন্ট ব্যবস্থায় একটি দল দুই ম্যাচের টেস্ট সিরিজ থেকে সর্বোচ্চ ১২০ পয়েন্ট নিতে পারে।

সেই হিসেবে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে ম্যাচ প্রতি এই পয়েন্ট হতে হবে ২৪ করে। যাতে পুরো সিরিজে পয়েন্ট ১২০ হয়।  

হোল্ডিং বলেন, ‘প্রথমত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট ব্যবস্থাটা হাস্যকর। আপনি দুই ম্যাচ টেস্ট সিরিজে যে পয়েন্ট অর্জন করবেন পাঁচ ম্যাচ সিরিজেও একই পয়েন্ট অর্জন করবেন। দ্বিতীয়ত এই পয়েন্ট ব্যবস্থায় আপনি জানবেন যে, কয়েকটি দল ফাইনাল খেলতে পারেবে না। তখন সেই দলগুলো টেস্ট ম্যাচের কোনো গুরুত্ব খুঁজে পাবে না। শুধু নিয়মরক্ষার জন্য খেলবে। ’

ইংল্যান্ডের ফাস্ট বোলার ক্রিস ওকসও একমত মাইকেল হোল্ডিংয়ের সঙ্গে। তার মতে, টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট ব্যবস্থাটা সমন্বয় করা উচিৎ।

ওকস বলেন, ‘আমার মনে হয়, পয়েন্ট ব্যবস্থা ভবিষ্যতের জন্য কিছুটা পরিবর্তন করা উচিৎ। টস এবং কন্ডিশনের কারণে যে কেউ ম্যাচটা একপেশে করে ফেলতে পারে। যদি এফটিপিতে সময় থাকে তবে ফাইনাল ম্যাচটা তিন ম্যাচ সিরিজের করা উচিৎ যদিও এটা নিয়ে এখনও কেউ কথা বলছে না। ’

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে বর্তমানে ভারত শীর্ষে রয়েছে। করোনা ভাইরাস সংক্রমণের কারণে অনেক সিরিজ বর্তমানে স্থগিত।  

চলতি বছর ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন বলেছিলেন, টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট ব্যবস্থাটা এমনভাবে করা হয়েছে যেটা অন্যায্য।

বাংলোদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, মে ০৪, ২০২০
আরএআর/ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।