ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

বলে থুতুর বদলে মোমের প্রলেপ!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, মে ৫, ২০২০
বলে থুতুর বদলে মোমের প্রলেপ! ছবি: সংগৃহীত

করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে সম্প্রতি বলে ঘাম, থুতু কিংবা লালার ব্যবহার বন্ধে ক্রিকেট বিশ্বে আলোচনা হচ্ছে। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি এটা বন্ধের কথা ভাবছে। এর বিকল্প উপায় বের করতে বেশ ব্যস্ত হয়ে পড়েছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। এতে বলের সুইং-শিল্প সংকটে পড়তে চলেছে। তবে বোলারদের জন্য সুখবর দিল অস্ট্রেলিয়ার ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান 'কোকাবুরা'। প্রতিষ্ঠানটি থুতু কিংবা ঘামের বিকল্প হিসেবে ব্যবহারযোগ্য মোমের বিশেষ প্রলেপ আবিস্কার করেছে বলে দাবি করেছে।

কোকাবুরা প্রতিষ্ঠানের ম্যানেজিং ডিরেক্টর ব্রেট ইলিয়ট বিষয়টি জানিয়েছেন। বল প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি বলছে করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি কমাতে এবং বলকে চকচকে করার জন্য একধরনের মোমের অ্যাপ্লিকেন্ট বা প্রলেপ তৈরি করেছে তারা যেটা লালা কিংবা ঘামের বিকল্প হিসেবে ব্যবহার করা যাবে।

 

ব্রেট ইলিয়ট বলেছেন, ‘বল চকচকে করার এই ঐতিহাসিক পদ্ধতি যদি সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয় তবুও কার্যত ঝুঁকি কিন্তু থেকেই যাবে। তাই ক্রিকেট যখন আবার মাঠে ফিরবে তখন যত দ্রুত সম্ভব এটার প্রয়োগটা নিশ্চিত করা হবে। ’

তিনি আরও বলেন, ‘বল চকচকে করার এই পুরনো পদ্ধতির বিকল্প হিসেবে অন্য কোনো উপায় বের করার জন্য আমরা অনেক দিন ধরে কাজ করছি। এটার ব্যবহার ম্যাচ পরিচালিত আম্পায়ার দ্বারা করা যেতে পারে। ক্রিকেট বলের চকচকে ভাব ফেরাতে আমরা মূলত মোম দিয়ে এটা বিশেষভাবে তৈরি করেছি। ’

ইলিয়টের মতে, পকেট সাইজের এই বিশেষ এই মোমের পাতলা আবরণের স্পঞ্জ আম্পায়ার কিংবা ক্রিকেটাররা ব্যবহার করতে পারে। এই পাতলা আবরণটি বলে গায়ে ঘষে বলের চকচকে ভাব ফেরানো যাবে। এই উপাদানটির ব্যবহার এখনো ম্যাচেব মধ্যে পরীক্ষা করা হয়নি। এক মাসের মধ্যে এটা পাওয়া যাবে। বল চকচকে করার বিকল্প সমাধান হিসেবে স্বল্ব অথবা মাঝারি মেয়াদে এটা ব্যবহার করা যেতে পারে।  

করোনা ভাইরাস মহামারির পর যখন আবার ক্রিকেট মাঠে ফিরবে তখন ক্রিকেটারদের এই ভাইরাস থেকে রক্ষার জন্য সকল ধরনের সতর্কতা অবলম্বন করা হবে। আইসিসিকে বলা হবে বোলারদের ম্যাচের পরিস্থিতি ধরে রাখতে এই উপাদানটি ব্যবহারে যেন বৈধতা দেওয়া হয়। যদিও আইসিসি'র নিয়ম অনুসারে বলের চকচকে ভাব ফিরিতে আনতে এই ধরনের পদার্থ ব্যবহার নিষিদ্ধ।  

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, মে ০৫, ২০২০
আরএআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।