ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

কোহলি নয়, বাবরের ব্যাটিং মনে ধরেছে মুডির

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, মে ৬, ২০২০
কোহলি নয়, বাবরের ব্যাটিং মনে ধরেছে মুডির বিরাট কোহলি ও বাবর আজম -ছবি: সংগৃহীত

বিরাট কোহলি আর বাবর আজম, একজন ভারতের তো অন্য জন পাকিস্তানের সেরা ব্যাটসম্যান। সাফল্য বিবেচনায় দুজনের পার্থক্য অনেক। কিন্তু ব্যক্তিগত পারফরম্যান্স এবং ব্যাটিং স্টাইলের কারণে দুজনের যথেষ্ট মিল খুঁজে পান অনেকে। এই যেমন অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার টম মুডি। তবে কোহলি নয়, মুডির মনে ধরেছে বাবর আজমের ব্যাটিং। 

কোহলি তার ক্যারিয়ারে অসংখ্যা রেকর্ড গড়েছেন। তবে বাবর যেভাবে নিজের ক্যারিয়ার শুরু করেছেন তাতে টম মুডির চোখে আগামী দশকের সেরা পাঁচজন ব্যাটসম্যানের একজন হবেন এই পাকিস্তানিই।

কোহলির দৃষ্টিনন্দন ব্যাটিংয়ের চেয়ে পাকিস্তানের বর্তমান টি-টোয়েন্টি অধিনায়ক বাবরকেই এগিয়ে রাখছেন সাবেক এই অস্ট্রেলিয়ান।

সম্প্রতি ক্যারিবীয় কিংবদন্তি ইয়ান বিশপের সঙ্গে ক্রিকেট আড্ডায় মুডি এমন মন্তব্য করেন। আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদের কোচ বলেন, ‘গত এক বছরে বাবর নিজেকে বিশেষ কিছুতে পরিণত করেছে। আমরা বিরাট কোহলির দৃষ্টিনন্দন ব্যাটিং সৌন্দর্যের কথা বলি। আমি বলবো কোহলির ব্যাটিং যদি চোখে শান্তি হয়, তবে বাবরের ব্যাটিং দেখুন। ও কিন্তু বিশেষ কিছু করছে। আগামী ৫-১০ বছরে  মধ্যে বাবর সেরা পাঁচ টেস্ট ব্যাটসম্যানদের একজন হবে,  এটা নিয়ে কোনো  সন্দেহ নেই। ’

২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটে বাবর যাত্রা শুরু করা বাবর উপহাদেশের মাটিতে দারুণ সফল। তবে বিদেশের মাটিতে বাবর কেমন করবেন সেটা নিয়ে প্রশ্ন ছিল। গত গ্রীষ্মে অস্ট্রেলিয়ার মাঠে সেঞ্চুরি করে বাবর বিদেশের মাটিতেও নিজের সামর্থ্যের জানান দেন। ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপেও ২৫ বছর বয়সী বাবরের ব্যাট রানের দেখা পেয়েছিল। তবে বড় ব্যাটসম্যানদের কাতারে নাম লেখাতে হলে বিদেশের মাটিতে নিয়মিত ভালো খেলতে হবে বাবরকে এমনটাই মনে করেন মুডি।

মুডি বলেন, ‘আমি মনে করি বিশ্বসেরা ব্যাটসম্যানদের তালিকায় বাবরের নাম থাকবে। সে মাত্র ২৬টি টেস্ট খেলেছে। অর্ধেক ম্যাচে তাকে পাকিস্তানের সেরা ব্যাটসম্যান হিসেবে বিবেচনা করা হয়নি। ঘরের মাঠে তার গড় ৬৭ আর বিদেশের মাটিতে ৩৭। মিডল অর্ডারে খেলানো হয়েছে। দেশের বাইরে তাকে আরও ধারাবাহিক হতে হবে এবং বাবরের বিদেশের মাটিতে বেশি ম্যাচও খেলা হয়নি। ’

আইসিসি টেস্ট র্যাঙ্কিংয়ের শীর্ষ পাঁচে রয়েছেন বাবর আজম। স্টিভ স্মিথ, বিরাট কোহলি, মার্নাস লাবুশানে ও কেন উইলিয়ামসনের পরই পঞ্চম স্থানে বাবরের অবস্থান। আর টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে সবার শীর্ষে আছেন বাবর। যেখানে কোহলির অবস্থান দশম স্থানে।

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, মে ০৬, ২০২০
আরএআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।