ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

করোনা: নতুন নিয়মে অনুশীলন ক্যাম্প শুরু করবে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, মে ৭, ২০২০
করোনা: নতুন নিয়মে অনুশীলন ক্যাম্প শুরু করবে অস্ট্রেলিয়া ছবি: সংগৃহীত

করোনা ভাইরাসকে পেছনের ফেলে জাতীয় দলের জন্য প্রাক-মৌসুম ক্যাস্প শুরু করতে যাচ্ছে অস্ট্রেলিয়া। মে মাসের শেষ দিকে এই ক্যাম্প শুরু হবে। তবে করোনা ভাইরাসের মহামারিরর কথা চিন্তা করে এবং ক্রিকেটারদের সুরক্ষার কথা ভেবে অনুশীলনের নতুন নিয়ম মেনে ক্যাম্প শুরু হবে।

'দ্য সিডনি মর্নিং হেরাল্ড'-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) প্রধান মেডিকেল অফিসার ডা. জন অর্চার্ড এবং স্পোর্টস সাইন্স অ্যান্ড মেডিসিন বিভাগের প্রধান অ্যালেক্স কৌন্টুরিসের তত্বাবধানে এই প্রশিক্ষণ ক্যাম্প চলবে।  

অস্ট্রেলিয়া সরকারের গড়ে দেওয়া একটি কমিটির অংশ হিসেবে এই দু'জন অন্যান্য দেশেও ক্রিকেট ফেরানো নিয়ে কাজ করবেন।

অন্যদিকে আইসিসিও মাঠে ক্রিকেট ফিরিয়ে আনতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। রিপোর্টে আরও বলা হয়, সিএ’র মূল প্রাধান্যের বিষয় হলো, অনুশীলনের নতুন নিয়ম তৈরি করা এবং প্রশিক্ষণের সময় বলে যাতে লালা বা থুতু না লাগানো হয় সেটার প্রতি দৃষ্টি দেওয়া।

স্পোর্টস সাইন্স অ্যান্ড মেডিসিন বিভাগের প্রধান কৌন্টুরিস বলেন, ‘প্রশিক্ষণের সময় নেটে শারীরিক দূরত্ব বজায় থাকবে। প্রতি নেটে দুই-তিনজন বোলার থাকবে। একেক সময় এক এক বল করবে। আশা করি ২২ গজে সমস্যা হবে না। আমাদেরকে এটা মেনে চলতে হবে। কিভাবে দূরত্ব বজায় রাখবো, কিভাবে বল করবো এগুলোই মেনে চলতে হবে এবং এটা সহজ কাজ। ’

কৌন্টুরিস জানান করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে সামাজিক দূরত্ব বজায় রাখাটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই দলকে মাঠে উদযাপনের জন্য ভিন্ন পথ খুঁজে বের করতে হবে।

তিনি বলেন, ‘আপনি এখন উইকেট পাওয়ার পর উদযাপন হিসেবে হাই-ফাইভ কিংবা মাথায় হাত বোলানোটা আর দেখতে পাবেন না। এটা ঝুঁকিপূর্ণ হবে। এটি সামাজিক দূরত্ব বজায় রাখে না। এর ভ্যাকসিন আবিস্কার না হওয়া পর্যন্ত এটা করা যাবে না। আমার মনে হয় উদযাপনের নতুন কোনো পথ বের করতে হবে। আপনি কোনো একটি নিয়মের সঙ্গে দ্রুই মানিয়ে নিতে পারবেন না। তবে ধীরে ধীরে অবশ্যই মানিয়ে নেবেন। ’

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, মে ০৭, ২০২০
আরএআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।