ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

দোষ স্বীকার করলেও অনুতপ্ত নন উমর আকমল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, মে ৯, ২০২০
দোষ স্বীকার করলেও অনুতপ্ত নন উমর আকমল

ম্যাচ গড়াপেটার প্রস্তাব পেয়েও তা গোপন রাখার শাস্তি হিসেবে ৩ বছর নিষিদ্ধ হয়েছেন উমর আকমল। কিন্তু অবাক করা ব্যাপার হলো, দোষ স্বীকার করলেও নিজের অপরাধের জন্য মোটেও অনুতপ্ত নন এই পাকিস্তানি ব্যাটসম্যান। বরং নিজের এই কাজের পক্ষে ক্রমাগত সাফাই গেয়েছেন। 

আকমলের বিরুদ্ধে পিসিবি'র দুর্নীতিবিরোধী দুটি ধারা ভঙ্গের অভিযোগ তোলা হয়েছিল। জুয়াড়িদের কাছ থেকে দুই দফা প্রস্তাব পেয়েও গোপন রেখেছিলেন তিনি।

আর অপরাধ প্রমাণিত হওয়ার পর উল্টো নিজের ভুলের জন্য অনুশোচনা প্রকাশ করতে দেখা যায়নি তাকে। মূলত এ কারণেই তার শাস্তি বেশি হয়েছে বলে জানিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান কৌঁসুলি।

উমর আকমলের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে, প্রায় একই ধরনের অভিযোগে এর আগে পাকিস্তানের পেসার মোহাম্মদ ইরফানের বিরুদ্ধেও আনা হয়েছিল। কিন্তু তার শাস্তি হয়েছিল ৬ মাসের নিশেধাজ্ঞা। কিন্তু আকমলের ক্ষেত্রে ভিন্নতা কেন তা অনেকের মনেই প্রশ্নের উদ্রেক করেছিল। বিশেষ করে আকমল যেখানে পিসিবি'র বিরুদ্ধে আইনী লড়াইয়ে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন।

কিন্তু আকমল তার ভুলের জন্য অনুতপ্ত হননি। এর ব্যাখ্যা হিসেবে বিচারপতি (অব:) ফজল-ই-মিরান চৌহান তার পুরো বিচার প্রক্রিয়ার বিস্তারিত নথি পিসিবি'র কাছে হস্তান্তর করেছেন। শুক্রবার (০৮ মে) সেই নথি পিসিবি'র ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।  

বিচারপতি চৌহান তার বিচারিক নথিতে লিখেছেন, 'দুর্নীতিবিরোধী আইন ভঙ্গ করা সত্ত্বেও তাকে (উমর আকমল) নিজের ভুলের জন্য অনুশোচনা প্রকাশ করতে দেখা যায়নি। বরং তিনি নিজের ভুলের পক্ষে সাফাই গেয়েছেন। তিনি বারবার এটাই বলতে চেয়েছেন যে আগে যতবার ম্যাচ পাতানোর প্রস্তাব পেয়েছেন তা তিনি বোর্ডকে জানিয়েছেন। '

উমর আকমলের হাতে শাস্তির বিপক্ষে আপিল করার সুযোগ আছে। তবে আগামী ১৪ দিনের মধ্যেই এই আপিল করতে হবে। আর এই আপিল শোনার জন্য একটি স্বাধীন কমিশন গঠন করবে পিসিবি।

নিজের টেস্ট অভিষেকেই নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়ে চমকে দেওয়া উমর আকমল পরে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। পাকিস্তানের জার্সিতে এখন পর্যন্ত ১৬ টেস্ট, ১২১ ওয়ানডে এবং ৮৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলা আকমলকে গত অক্টোবরে সর্বশেষ পাকিস্তানের জার্সিতে দেখা গেছে।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, মে ০৯, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।