ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

করোনা আক্রান্ত আফ্রিদির দ্রুত আরোগ্য কামনা গম্ভীর-মিসবাহর

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, জুন ১৩, ২০২০
করোনা আক্রান্ত আফ্রিদির দ্রুত আরোগ্য কামনা গম্ভীর-মিসবাহর গৌতম গম্ভীর, শহীদ আফ্রিদি ও মিসবাহ-উল-হক

তৃতীয় পাকিস্তানি ক্রিকেটার হিসেবে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন সাবেক অলরাউন্ডার শহীদ আফ্রিদি। করোনা পজিটিভ হওয়ার খবর সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি নিজেই জানিয়েছেন। এক টুইটে করোনামুক্তির জন্য সবার কাছে দোয়াও চেয়েছেন তিনি। 

সাবেক পাকিস্তানি অধিনায়কের দ্রুত সুস্থতা কামনা করেছেন ভারতের হয়ে বিশ্বকাপজয়ী ওপেনার ও  দেশটির ক্ষমতাসীন দল বিজেপি'র বর্তমান এমপি গৌতম গম্ভীর। দুজনের মধ্যে রাজনৈতিক ও আদর্শগত পার্থক্য থাকলেও বিশ্বের কেউ করোনায় আক্রান্ত হোক, তা চান না বলে জানালেন তিনি।

'সালাম ক্রিকেট ২০২০' নামক এক অনুষ্ঠানে গম্ভীর বলেন, 'কারোই এই (করোনা) ভাইরাসে আক্রান্ত হওয়া উচিত না। আফ্রিদির সঙ্গে আমার রাজনৈতিক মতভেদ আছে, কিন্তু আমি তার দ্রুত আরোগ্য কামনা করছি। কিন্তু আফ্রিদির চেয়ে, আমি চাই আমার দেশের প্রত্যেক আক্রান্ত ব্যক্তি আরোগ্য লাভ করুক। '

আফ্রিদি-গম্ভীরের সাপে-নেউলে সম্পর্কের কথা সবারই জানা। বিশেষ করে ভারত-পাকিস্তান ইস্যুতে দুজনকে প্রায়ই আগুনে প্রতিক্রিয়া দিতে দেখা যায়। কখনো কখনো তাদের প্রতিক্রিয়া ব্যক্তিগত পর্যায় পর্যন্ত পৌঁছে যায়। ফলে আফ্রিদির আরোগ্য কামনা করে বেশ আলোচনার জন্মই দিলেন গম্ভীর। যদিও মানবিক দিক থেকে এটাই স্বাভাবিক।  তবে আফ্রিদির রোগ মুক্তি কামনা করলেও ঠিকই পাকিস্তানের সমালোচনা করেছেন গম্ভীর। তিনি বলেন, "আমাকে আগে আমার নিজের দেশ নিয়ে চিন্তা করতে হবে। পাকিস্তান যদিও ভারতকে সহায়তা করতে চেয়েছিল, কিন্তু তাদের আগে নিজেদের দেশে সাহায্য করা উচিত। তারা সহায়তার হাত বাড়িয়ে দিয়েছিল এবং এজন্য আমি তাদের ধন্যবাদ জানাই। কিন্তু আগে তাদেরকে 'সীমান্ত সন্ত্রাসবাদ' ত্যাগ করতে হবে। "

এদিকে পাকিস্তানের বর্তমান হেড কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ-উল-হকও আফ্রিদির করোনামুক্তি কামনা করেছেন। পাকিস্তানি সাংবাদিক সাজ সাদিকের বরাতে 'ইন্ডিয়া টুডে' এমনটাই জানিয়েছে। সাবেক সতীর্থের দ্রুত রোগমুক্তির কামনা করে মিসবাহ লেখেন, 'শহীদ আফ্রিদির জন্য দোয়া ও শুভকামনা রইলো। আল্লাহ তাকে দ্রুত সুস্থ করে দিন। সে বালুচিস্তান ও উত্তরের এলাকাগুলোর মানুষজনদের জন্য অনেক সেবামূলক কাজ করেছে। এই কঠিন পরিস্থিতিতে সে দুস্থ ও অসহায়দের পাশে দাঁড়িয়েছে এবং সে দারুণ কিছু কাজ করে আসছে। '

এর আগে শনিবার বিকেলে এক টুইটে আফ্রিদি লিখেছেন, 'গত বৃহস্পতিবার থেকেই শরীরটা খারাপ লাগছিল। আমি পরীক্ষা করিয়েছি এবং দুর্ভাগ্যজনকভাবে আমি করোনা পজিটিভ। আমার দ্রুত আরোগ্যের জন্য দোয়া করবেন। ইনশাল্লাহ। '

করোনা ভাইরাস প্রাদুর্ভাব শুরুর পর থেকেই নিজ দেশের অসহায় ও কর্মহীন মানুষজনের পাশে দাঁড়িয়েছেন আফ্রিদি। নিজের প্রতিষ্ঠিত ফাউন্ডেশনের মাধ্যমে তিনি হাজারো দুস্থ মানুষজনকে আর্থিক ও খাদ্যসামগ্রী দিয়ে সহায়তা করেছেন। নিজ হাতে দুস্থদের বাড়ি বাড়ি গিয়ে খাদ্য ও সুরক্ষা সামগ্রী বিতরণ করে তিনি ব্যাপক প্রশংসিত হয়েছেন।

গত মে মাসে করোনায় ক্ষতিগ্রস্তদের জন্য নিজের প্রিয় ব্যাট নিলামে তুলেছিলেন বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিকুর রফিম। এই ব্যাট দিয়েই বাংলাদেশের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে ডাবল সেঞ্চুরির কীর্তি গড়েছিলেন মুশি। সবাইকে চমকে দিয়ে নিলাম থেকে ব্যাটটি ২০ হাজার ডলারে কিনে নেন আফ্রিদি।

পাকিস্তানের ক্রিকেটারদের মধ্যে তৃতীয় খেলোয়াড় হিসেবে করোনা পজিটিভ হলেন আফ্রিদি। এর আগে তৌফিক উমর ও জাফর সরফরাজ করোনা আক্রান্ত হয়েছিলেন। এর মধ্যে সাবেক ওপেনার তৌফিক সুস্থ হয়ে ফিরলেও সাবেক ফার্স্ট ক্লাস ক্রিকেটার জাফর সরফরাজ মৃত্যুর কাছে পরাজিত হন।

বাংলাদেশ সময়: ১৮০৭  ঘণ্টা, জুন ১৩, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।