ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

ক্রিকেট

জমেছে হোল্ডার-স্টোকস লড়াই, শীর্ষে বসলেন স্টোকস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, জুলাই ২১, ২০২০
জমেছে হোল্ডার-স্টোকস লড়াই, শীর্ষে বসলেন স্টোকস ম্যাচজয়ী পারফরম্যান্সের পর হোল্ডারকে হটিয়ে সেরা অলরাউন্ডার র‌্যাংকিংয়ে দ্বিতীয় থেকে শীর্ষে জায়গা করে নিলেন স্টোকস।

করোনা পরবর্তী সিরিজের পূর্বেই জেসন হোল্ডার ও বেন স্টোকসের মাঝে আধিপত্য নিয়ে কথার লড়াই শুরু হয়। যেখানে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক হোল্ডার বলেছিলেন, টেস্টে তিনি শীর্ষ অলরাউন্ডার হয়েও সবাই স্টোকসকে নিয়ে আলোচনায় মাতে।

নিজেকে প্রমাণ করতে সময় নেননি ক্যারিবীয় দলনেতা। সাউদাম্পটনে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ক্যারিয়ার সেরা বল করেন ও দ্বিতীয় ইনিংসে ব্যাট করে অপরাজিত থেকে দলকে জেতান।

অবশ্য ব্যাটে-বলে উজ্জ্বল ছিলেন জো রুটের অনুপস্থিতিতে ইংল্যান্ডের নেতৃত্ব পাওয়া স্টোকসও। কিন্তু দল হেরে যাওয়ায় তার পারফরম্যান্স সেভাবে আলো কাড়তে পারেনি। তবে চ্যাম্পিয়নরা যে চ্যাম্পিয়নের মতোই ফেরে, তার প্রমাণ দিলেন এই অলরাউন্ডার। ম্যানচেস্টারে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টে অতিমানবীয় হয়ে ওঠেন স্টোকস। প্রথম ইনিংসে সেঞ্চুরি (১৭৬) ও দ্বিতীয় ইনিংসে ৭৮ রানে অপরাজিত। দুই ইনিংস মিলিয়ে ৩ উইকেট। এমন ম্যাচজয়ী পারফরম্যান্সের পর হোল্ডারকে হটিয়ে সেরা অলরাউন্ডার র‌্যাংকিংয়ে দ্বিতীয় থেকে শীর্ষে জায়গা করে নিলেন স্টোকস।

ইংলিশদের ১১৩ রানে জয়ের পর সেরা ব্যাটিং র‌্যাংকিংয়েও বড় লাফ দেন স্টোকস। ৬ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা তিন নম্বর পজিশন বাগিয়ে নেন তিনি।  

অথচ ম্যানচেস্টার টেস্টের আগে হোল্ডার থেকে ৫৬ পয়েন্টে পিছিয়ে ছিলেন স্টোকস। আর বর্তমানে শীর্ষে উঠে ৩৮ পয়েন্ট লিড নিয়েছেন। এর ফলে হোল্ডারের টানা ১৮ মাস শীর্ষে থাকার অবসান ঘটালেন স্টোকস। আর ২০০৬ সালে অ্যান্ড্রু ফ্লিন্টফের পর প্রথম ইংলিশ অলরাউন্ডার হিসেবে অলরাউন্ডারের শীর্ষ র‌্যাংকিংয়ে বসলেন। এছাড়া তার বর্তমান রেটিং পয়েন্ট ৪৯৭, যা ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিসের ৫১৭ পর সবচেয়ে বেশি।

স্টোকস অবশ্য ব্যাটিং র‌্যাংকিংয়ে অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশানের সঙ্গে যৌথভাবে তিনে জায়গা করে নিয়েছেন। তিনি এখন শুধুমাত্র অরেক অজি স্টিভেন স্মিথ ও বিরাট কোহলির পেছনে রয়েছেন। যেখানে কেন উইলিয়ামস, বাবর আজম ও ডেভিড ওয়ার্নারের মতোর সেরা ব্যাটসম্যানরাও তার পেছনে। ইংলিশ অধিনায়ক রুট বর্তমানে ব্যাটিংয়ে ৯-এ রয়েছেন। আর দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে সেঞ্চুরি পাওয়া ডম সিবলি ২৯ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ৩৫তম হয়েছেন।

এদিকে সাউদাম্পটন টেস্টে সুযোগ না পাওয়া ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড ম্যানচেস্টার দুই ইনিংসে ৩টি করে মোট ৬ উইকেট নিয়ে বোলিং র‌্যাংকিংয়ে শীর্ষ ১০-এ ফিরেছেন। তিনিই এখন ইংলিশদের মধ্যে সেরা টেস্ট বোলার। দ্বিতীয় টেস্টে বিশ্রামে যাওয়া জেমস অ্যান্ডারসন ১১’তে নেমে গেছেন। এছাড়া ক্রিস ওকস দুই ইনিংসে ৫ উইকেট নিয়ে ক্যারিয়ারের ১০০তম উইকেট উদযাপন করেছেন। ৩ ধাপ এগিয়ে ২১তম পজিশনে এসেছেন। ২০১৬ সালের পর যা তার সর্বোচ্চ।

এদিকে এই টেস্ট জিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে তৃতীয়স্থানে উঠে এসেছে ইংল্যান্ড। তাদের বর্তমান পয়েন্ট ১৮৬। যা নিউজিল্যান্ড থেকে ৬ পয়েন্ট বেশি। যেখানে ৩৬০ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ভারত। আর ২৯৬ পয়েন্ট দ্বিতীয়স্থানে অস্ট্রেলিয়া। ক্যারিবীয়দের অর্জন ৪০ পয়েন্ট।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, জুলাই ২১, ২০২০
এমএমএস  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।