ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

ক্রিকেট

আইসোলেশনে বর্ণবাদের শিকার আর্চার বললেন খেলাটা ‘অস্থিরতা’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, জুলাই ২২, ২০২০
আইসোলেশনে বর্ণবাদের শিকার আর্চার বললেন খেলাটা ‘অস্থিরতা’ আইসোলেশনে বর্ণবাদের শিকার আর্চার

করোনা প্রতিরোধী নিয়ম ভেঙেছেন, শাস্তিও পেয়েছেন জোফরা আর্চার। তবে আইসোলেশনে থাকা অবস্থায় বর্ণবাদের শিকার হয়েছেন এই ইংল্যান্ড পেসার।

এরপর ক্ষুদ্ধ এই তারকা জানিয়ে দিলেন, খেলায় ‘অস্থিরতা’ ভরা।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাউদাম্পটনে সিরিজের প্রথম টেস্ট পরে দলের বায়ো-সিকিউর নিয়ম ভাঙেন আর্চার। ব্যক্তিগত গাড়িতে অন্য ভেন্যুতে যাওয়ার সময় তিনি নিজ বাড়িতে একবার গিয়েছিলেন। আর এর জন্য তাকে এক ম্যাচ নিষিদ্ধ ও জরিমানা করা হয়। তবে আইসোলেশন সময় ঠিকভাবে সম্মন্ন করায় শুক্রবার (২৪ জুলাই) তৃতীয় টেস্টে খেলার ছাড়পত্র পেয়েছেন তিনি।

ডেইলি মেইলে এক কলামে আর্চার বলেন, ‘আমি জানি আমি কি ভুল করেছি এবং এর জন্য আমি শাস্তিও পেয়েছি। আমি কোনো অপরাধ করিনি ও আমি নতুনভাবে ফের শুরু করতে চাই ‘

নিয়ম ভাঙার পর দুবার করোনা পরীক্ষা করাতে হয় আর্চারকে। আর সেই পরীক্ষায় দুবারই নেগেটিভ এসেছে তার। ফলে ওল্ড ট্রাফোর্ডে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট খেলতে তার আর কোনো বাধা রইল না। যেখানে দ্বিতীয় টেস্টে ইংলিশরা ১১৩ রানে জিতে সিরিজে ১-১ ব্যবধানে সমতা এনেছে।

আর্চার বলেন, ‘এই সপ্তাহ আমাকে দেখিয়েছে আমি যাই করি তা সবার নজরে আসবে। আমি যদি জোরে হাঁচি দেই সেটাও শিরোনাম হবে। ’

‘সত্যি বলতে, আমি যদি খেলি ও ৯০ মাইল গতিতে বল করতে না পারি, সেটা নিউজ হবে। আমি যদি বাম পায়ে প্রথমে মোজা না পরি সেটাও নিউজ হবে। আমি জানি এই লেভেলে খেললে সবকিছুই চোখে পড়ে। ’

সম্প্রতি করোনার মাঝে ইংল্যান্ডে দরিদ্র শিশুদের পাশে দাঁড়ানো ম্যানচেস্টার ইউনাইটেডের স্ট্রাইকার মার্কাস রাশফোর্ডকে নিয়ে আর্চার বলেন, ‘অসাধারণ, অসাধারণ মানুষ। তবে ফুটবল মাঠে সে একটু খারাপ খেললেই সবাই এটা ভুলে যাবে। ’ এছাড়া ক্রিস্টাল প্যালেসের আইভরি কোস্ট ফুটবলার উইলফ্রেড জাহা বর্ণবাদের শিকার হওয়াকে আর্চার ক্ষুদ্ধ কণ্ঠে বলছেন, ‘যথেষ্ঠ হয়েছে’।

এই ফাস্ট বোলার যোগ করেন, ‘সাউদাম্পটনে প্রথম ইনিংস আমাকে দেখিয়েছে ক্রিকেট কতটা অস্থির। ’ ‘প্রথম ইনিংসে আমি শুনেছি, আমি গড়পড়তার বোলার। পরে দ্বিতীয় ইনিংসে আমি ভালো করি তখন তারা বলছে, “সে দুর্দান্ত খেলোয়াড়”। ক্রিকেট কোনোদিন ভালো, আবার কোনোদিন খারাপ। কেউই সবসময় অসাধারণ করতে পারবে না। কখনো আমি ভাবি পৃথিবীটা ন্যায্য নয়। এটাই বাস্তবতা ও সত্য। ’

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, জুলাই ২২, ২০২০
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।