ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

ক্রিকেট

টাইগ্রেসদের সাবেক কোচ ডেভিড ক্যাপেল আর নেই

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২০
টাইগ্রেসদের সাবেক কোচ ডেভিড ক্যাপেল আর নেই ডেভিড ক্যাপেল/ছবি: সংগৃহীত

দীর্ঘদিন অসুস্থ থাকার পর মারা গেছেন বাংলাদেশ নারী ক্রিকেট দলের সাবেক কোচ ডেভিড ক্যাপেল। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৭ বছর।

 

বুধবার (২ সেপ্টেম্বর) এক বিবৃতিতে তার মৃত্যু সংবাদ নিশ্চিত করেছে ইংল্যান্ডের কাউন্টি দল নর্দাম্পটনশায়ার। এই কাউন্টির হয়েই খেলোয়াড় ও কোচের ভূমিকায় দীর্ঘ ৩২ বছর কাটিয়েছেন ক্যাপেল।

১৯৮৭-১৯৯০ সাল পর্যন্ত তিনি ইংল্যান্ডের জার্সিতে ১৫টি টেস্ট ও ২৩টি ওয়ানডে খেলার অভিজ্ঞতাসম্পন্ন এই সাবেক অলরাউন্ডারের ২০১৮ সালে ব্রেইন টিউমার ধরা পড়ে। এরপর থেকে চিকিৎসাধীন ছিলেন তিনি। বুধবার নিজের বাসভবনেই মৃত্যু হয় তার।

১৯৮১-১৯৯৮ সাল পর্যন্ত নর্দাম্পটনশায়ারের জার্সিতে ২৭০টি প্রথম শ্রেণির ক্রিকেট ম্যাচ খেলা ক্যাপেল কাউন্টির ৭০ বছর ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে ইংল্যান্ড জাতীয় দলে সুযোগ পেয়েছিলেন। ১৯৮৭ সালের জুলাইয়ে পাকিস্তানের বিপক্ষে অভিষেক হয় তার। এর তিন মাস পর ওয়ানডে অভিষেক হয় তার। ওই বছরই করাচিতে অপরাজিত ৯৮ রানের ইনিংসটি তার ক্যারিয়ার সেরা হয়ে আছে।

প্রথম শ্রেণির ক্রিকেটে ১২ হাজার ২০২ রানের মালিক ক্যাপেল বল হাতে নিয়েছিলেন ৫৪৬ উইকেট। এছাড়া লিস্ট ‘এ’ ম্যাচে ৭ হাজার ১১ রান করার পাশাপাশি ২৮১টি উইকেটও ঝুলিতে পুরেছিলেন তিনি।  

ক্যাপেল ২০১৬ সালের অক্টোবর থেকে ২০১৮ সালের মে পর্যন্ত বাংলাদেশ নারী ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্ব পালন করেছেন। ২০১৩ সাল থেকে ইংল্যান্ড নারী দলের সহকারী কোচ হিসেবেও কাজ করেছেন তিনি।  তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

বাংলাদেশ সময়: ২১৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২০
এমএইচএম/আরএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।