ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

ক্রিকেট

মুম্বাইয়ের রানপাহাড়ে চাপা পড়ল পাঞ্জাব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৬ ঘণ্টা, অক্টোবর ২, ২০২০
মুম্বাইয়ের রানপাহাড়ে চাপা পড়ল পাঞ্জাব ছবি: সংগৃহীত

মাইলফলক পাড়ি দেওয়ার রাতে অধিনায়ক রোহিত শর্মাকে জয় উপহার দিলেন সতীর্থরা। আইপিএলের ইতিহাসে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ৫ হাজারি ক্লাবে প্রবেশ করেছেন মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক।

দলও জিতেছে বড় ব্যবধানে।

বৃহস্পতিবার (১ অক্টোবর) রাতে আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে কিংস ইলেভেন পাঞ্জাবকে ৪৮ রানের বড় ব্যবধানে হারিয়েছে মুম্বাই। শুরুতে ব্যাট করতে নেমে ৪ উইকেট হারিয়ে ১৯১ রানের পাহাড় গড়েছিল রোহিতবাহিনী। জবাবে ৮ উইকেট হারিয়ে ১৪৩ রানেই থেমে যায় পাঞ্জাবের ইনিংস। এই নিয়ে টানা দ্বিতীয় পরাজয়ের মুখ দেখলো দলটি।  

১৯২ রানের লক্ষ্য তাড়ায় প্রথম ৪ ওভারেই ৩৭ রান তুলে পথেই ছিল পাঞ্জাব। কিন্তু জাসপ্রিত বুমরাহ বোলিংয়ে এসেই দারুণ ফর্মে থাকা মায়াঙ্ক আগারওয়ালকে (২৫) তুলে নেন। এরপর ষষ্ঠ ওভারে বোলিংয়ে এসেই করুণ নায়ারকে (০) বিদায় করেন মুম্বাইয়ের স্পিনার ক্রুনাল পান্ডিয়া।  

খেই হারিয়ে ফেলা পাঞ্জাব আসলে মূল ধাক্কাটা খায় যখন ওপেনার লোকেশ রাহুল বিদায় নেন। এবারের আসরে দারুণ ফর্মে থাকা পাঞ্জাব অধিনায়ক মাত্র ১৭ রানে রাহুল চাহারের শিকার হন। এরপর পাল্টা আক্রমণের পথে ধরেন নিকোলাস পুরান। কিন্তু এই ক্যারিবীয় ব্যাটসম্যান (২৭ বলে ৪৪ রান) যখন বিদায় নেন তখনও জিততে অনেক রান দরকার পাঞ্জাবের।  

পাঞ্জাবের ব্যাটসম্যানদের মধ্যে পুরানের পর কার্যত কেউই লক্ষ্য তাড়ার উপযোগী ব্যাটিং করেননি। এর মধ্যে গ্লেন ম্যাক্সওয়েল স্বভাববিরুদ্ধ ব্যাটিংয়ে ১৮ বলে করেছেন ১১ রান। লোয়ার অর্ডার ব্যাটসম্যান কৃষ্ণাপ্পা গৌতম একাই ১৩ বলে ২২ নিয়ে শেষ পর্যন্ত লড়ে গেছেন। কিন্তু ততক্ষণে সব শেষ।

বল হাতে মুম্বাইয়ের জেমস প্যাটিনসন, বুমরাহ এবং রাহুল চাহার ২টি করে উইকেট নিয়েছেন। ১টি করে উইকেট ঝুলিতে পুরেছেন ট্রেন্ট বোল্ট এবং ক্রুনাল।

এর আগে শুরুতেই ওপেনার কুইন্টন ডি ককের (০) উইকেট হারালেও অধিনায়ক রোহিত শর্মার ঝড়ো ব্যাটিংয়ে দারুণ শুরু পায় মুম্বাই। বিরাট কোহলি ও সুরেশ রায়নার পর তৃতীয় ব্যাটসম্যান হিসেবে আইপিএলে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করার পর ৭০ রানের ঝলমলে ইনিংস আসে তার ব্যাট থেকে। ৪৫ বলে ৮ চার ও ৩ ছক্কায় সাজানো ইনিংসটি শেষ হয় মোহাম্মদ শামির বলে।

১৬তম ওভারের প্রথম বলে রোহিত যখন বিদায় নেন মুম্বাইয়ের তখন ৪ উইকেট হারিয়ে সংগ্রহ ১২৪ রান। এরপর ক্রিজে আসা কাইরন পোলার্ড ও হার্দিক পান্ডিয়া মিলে রীতিমত পাঞ্জাবের বোলারদের ওপর ছড়ি ঘুরিয়েছেন। দুজনে রান তুলেছেন পাল্লা দিয়ে।  

মাত্র ২০ বলে অপরাজিত ৪৭ রান এসেছে পোলার্ডের ব্যাট থেকে, যা ৩ চার ও ৪ ছক্কায় সাজানো। ক্যারিবীয় অলরাউন্ডারের স্ট্রাইক রেট ২৩৫। অন্যদিকে পান্ডিয়ার ৩০ বলের ইনিংসটি সাজানো ৩ চার ও ২ ছক্কায়। ভারতীয় অলরাউন্ডারের স্ট্রাইক রেট প্রায় ২৭৩! 

ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন পোলার্ড।

এই নিয়ে ৪ ম্যাচে ২ জয় ও ২ হার নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে আছে মুম্বাই। অন্যদিকে ৪ ম্যাচে ১ জয় নিয়ে ছয়ে আছে পাঞ্জাব।

বাংলাদেশ সময়: ১০১৫ ঘণ্টা, অক্টোবর ০২, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।