ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

২৮ বছর বয়সে জাতীয় দলে ডাক পেলেন তিনি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২০
২৮ বছর বয়সে জাতীয় দলে ডাক পেলেন তিনি গ্লেন্টন স্টুউম্যান/ছবি: সংগৃহীত

তিনদিনের ব্যবধানে দুই বিপরীতমুখী অভিজ্ঞতার মুখোমুখি হলেন গ্লেন্টন স্টুউম্যান ওরফে টক্কা। আচমকাই অখ্যাত এক খেলোয়াড় থেকে সোজা দক্ষিণ আফ্রিকার জাতীয় দলে জায়গা করে নিয়েছেন তিনি।

সেটাও আবার ২৮ বছর বয়সে! 

করোনা পজিটিভ হওয়ায় এবং তাদের সংস্পর্শে আসায় দক্ষিণ আফ্রিকার ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেট টুর্নামেন্টের প্রথম রাউন্ড থেকে গত সোমবার যে ৬ খেলোয়াড়কে বাদ দিয়েছিল ওয়ারিয়র্স, স্টুউম্যান তাদের একজন। এরপর অনেকটা অপ্রত্যাশিতভাবে শুক্রবার (৬ নভেম্বর) প্রোটিয়া দলে ডাক পেলেন এই মিডিয়াম পেসার।

চলতি মাসের শেষ সপ্তাহ থেকে সাদা বলের ছয় ম্যাচে ইংলিশদের মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা। ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে দুই সিরিজ জৈব সুরক্ষার ভেতরে আগামী ২৭ নভেম্বর থেকে শুরু হবে। শেষ হবে ৯ ডিসেম্বর। এই সিরিজের প্রোটিয়া দলে ডাক পেয়েছেন প্রথম শ্রেণির ক্রিকেটে সাত বছরে অভিজ্ঞতাসম্পন্ন স্টুউম্যান।

তবে স্টুউম্যানের ডাক পাওয়াটা চমকে দেওয়ার মতোই। কারণ করোনা পজিটিভ খেলোয়াড়দের সংস্পর্শে ছিলেন তিনি। ফলে আইসোলেশনে থাকছেন তিনি। তবে জাতীয় দলের জার্সিতে অভিষেকের অপেক্ষায় থাকা এই পেসারের হাতে যথেষ্ট সময় আছে। করোনা নেগেটিভ হয়েই দলের সঙ্গে যোগ দিতে পারবেন তিনি।  

স্টুউম্যানের বয়স ২৮ বছর। এই বয়সে এসে ৭ বছর ধরে প্রথম শ্রেণির ক্রিকেটে ধারাবাহিক পারফরম্যান্সের পুরস্কার পেলেন তিনি। ৪৫টি প্রথম শ্রেণির ম্যাচে তার উইকেটসংখ্যা ১৭৮টি, গড় প্রায় ২১, ১০ উইকেট পেয়েছেন ২ বার এবং ৫ উইকেট পেয়েছেন ১২ বার।  

স্টুউম্যানের সবচেয়ে বড় দক্ষতা হলো দুই দিকেই সুইং করাতে পারা। কিন্তু এতদিন অনেকটা আড়ালেও থেকে গেছে তার প্রতিভা। অবশেষে নির্বাচকদের নজরে পড়লেন তিনি।

এদিকে ইনজুরির কারণে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ মিস করার পর দলে ফিরেছেন পেসার কাগিসো রাবাদা। চলতি আইপিএলে দিল্লি ক্যাপিটালসের হয়ে নিয়মিত মূল একাদশে দেখা গেছে তাকে।  

প্রোটিয়া দল থেকে বাদ পড়েছেন গত ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে খেলা ফাস্ট বোলার ডেল স্টেইন। আইপিএলে এবার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর জার্সিতে দলের ১৪ ম্যাচের মধ্যে ৩ ম্যাচে মাঠে নেমেছেন তিনি। সবমিলিয়ে এই তিন ম্যাচে তিনি ১৩৩ রান খরচ করে নিয়েছেন মাত্র ১ উইকেট।

স্টেইনের মতো ডাক পাননি ক্রিস মরিস এবং এইডেন মার্করামও। মরিস লড়াই করছেন হ্যামস্ট্রিং ইনজুরির সঙ্গে। আইপিএলে দারুণ পারফরম্যান্স দিয়ে প্রত্যাশা জাগালেও শেষ পর্যন্ত দলে নেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেওয়া এবি ডি ভিলিয়ার্স।

দক্ষিণ আফ্রিকার স্কোয়াড: কুইন্টন ডি কক (অধিনায়ক), টেম্বা বাভুমা, জুনিয়র ডালা, ফাফ ডু প্লেসি, জর্জন ফরচুইন, বিউরান হেন্ড্রিক্স, রেজা হেন্ড্রিক্স, হেইনরিক ক্লাসেন, জর্জ লিন্ডে, কেশব মহারাজ, জান্নেমন মালান, ডেভিড মিলার, লুঙ্গি এনজিডি, অ্যানরিচ নর্টজে, আন্দিলে ফেলুকায়ো, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাবরেজ শামসী, লুথো সিপমলা, জন-জন স্মটস, গ্লেন্টন স্টুউম্যান, পাইট ভ্যান বিলজোন, রাসি ভ্যান ডার ডুসেন, কাইল ভারেরিনে।

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।