ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

ক্রিকেট

ধনঞ্জয়ার বোলিং অ্যাকশন বৈধ ঘোষণা আইসিসির

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২১
ধনঞ্জয়ার বোলিং অ্যাকশন বৈধ ঘোষণা আইসিসির আকিলা ধনঞ্জয়া/ছবি: সংগৃহীত

এক বছর পর ফের বোলিং করার অনুমতি পেলেন আকিলা ধনঞ্জয়া। বোলিংয়ে কিছু পরিবর্তন আনার পর এই শ্রীলঙ্কান স্পিনারের বোলিং অ্যাকশন বৈধ ঘোষণা করেছে আইসিসি।

শুক্রবার (৮ জানুয়ারি) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি।  

২০১৯ সালের আগস্টে শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের মধ্যকার টেস্ট সিরিজ চলাকালীন ধনঞ্জয়ার বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন ওঠে। এরপর ভারতের চেন্নাইয়ে তার বোলিং অ্যাকশন পরীক্ষা করা হয়। সেই পরীক্ষায় তার বোলিংয়ের ত্রুটি পাওয়া যায়। যার প্রেক্ষিতে এক বছরের জন্য তার বোলিংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।  

এর আগে ২০১৮ সালের ডিসেম্বরেও একবার নিষিদ্ধ হয়েছিলেন ধনঞ্জয়া। সেই নিষেধাজ্ঞা অবশ্য অল্প সময় স্থায়ী হয়েছিল। সেবার ইংল্যান্ডের বিপক্ষে তার বোলিং নিয়ে প্রশ্ন উঠেছিল। তখন বায়োম্যাকানিক্যাল পরীক্ষায় পাস করতে না পেরে সাময়িকভাবে নিষিদ্ধ হন তিনি। তবে ২০১৯ সালের জানুয়ারিতে বোলিং অ্যাকশন শুধরে ফিরে আসেন তিনি।

অবশ্য হিসাব অনুযায়ী ২০২০ সালের ২৯ আগস্টেই নিষেধাজ্ঞা থেকে মুক্তি মিলেছিল ধনঞ্জয়ার। এরপর শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) আইসিসির কাছে তার পরিবর্তিত বোলিং অ্যাকশনের কিছু ভিডিও ফুটেজ পাঠিয়েছিল। বিশেষজ্ঞদের একটি প্যানেল সেগুলো যাচাই করে বৈধতা দেওয়ার সিদ্ধান্ত জানিয়েছে।

২৭ বছর বয়সী ধনঞ্জয়া শ্রীলঙ্কার জার্সিতে এখন পর্যন্ত ৬ টেস্ট, ৩৬ ওয়ানডে এবং ২২ টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নেমেছেন। তিন ফরম্যাটে তার উইকেটসংখ্যা যথাক্রমে ৩৩, ৫১ এবং ২২টি।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।