ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

ক্রিকেট

শেষ বেলায় জ্বললেন ইয়াসির, লিড নিয়েও অস্বস্তিতে দ.আফ্রিকা

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫০ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২১
শেষ বেলায় জ্বললেন ইয়াসির, লিড নিয়েও অস্বস্তিতে দ.আফ্রিকা মার্করামের ক্যাচ নিচ্ছেন আবিদ আলী

লিড নিলেও অস্বস্তিতে থেকে করাচি টেস্টের তৃতীয় দিন শেষ করেছে দক্ষিণ আফ্রিকা।  ইয়াসির শাহ ও নওমান আলীর ঘূর্ণিতে দিনের শেষদিকে তিন অভিজ্ঞ ব্যাটসম্যানকে হারায় প্রোটিয়ারা।

 

তারমধ্যে দলীয় ১৮৫ রানে দুই উইকেট হারায় সফরকারী দল। এইডেন মার্করাম ও রসি ফন ডার ডুসেনের ফিফটিতে বড় লিডের স্বপ্ন দেখতে থাকা প্রোটিয়ারা দিন শেষ করেছে ৪ উইকেটে ১৮৭ রানে। লিড নিয়েছে ২৯ রানের। তার আগে ২২০ রানে থেমে গিয়েছিল তাদের প্রথম ইনিংস। ফাওয়াদ আলমের সেঞ্চুরিতে পাকিস্তান প্রথম ইনিংসে করে ৩৭৮ রান।  

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) ৮ উইকেটে ৩০৮ রান নিয়ে তৃতীয় দিন শুরু করে স্বাগতিকরা। আগেরদিনের দুই অপরাজিত ব্যাটসম্যান হাসান আলী (২১), নওমান আলী (২৪) ও অপরাজিত থাকা ইয়াসির শাহর (৩৮) ব্যাটে ভর করে আরও ৭০ রান পায় পাকিস্তান।  

তার মধ্যে হাসানকে বোল্ড করে টেস্টে ২০০ উইকেটের মাইলফলকে পা রাখেন কাগিসো রাবাদা। আগেরদিন ২ উইকেট নিয়েছিলেন তিনি। সেই সঙ্গে একটি রেকর্ডও গড়েন প্রোটিয়া পেসার। টেস্টে ২০০ বা তারচেয় বেশি উইকেট নেওয়া বোলারদের মধ্যে সবেচেয় বেশি ৪০.৮ স্ট্রাইক রেড রাবাদার।  

দ্বিতীয় ইনিংস শুরু করে বেশ সাবধানে ব্যাট চালাচ্ছিলেন দুই প্রোটিয়া ওপেনার মার্করাম ও ডিন এলগার। দলীয় ৪৬ রানে তাদের ওপেনিং জুটি ভাঙেন ইয়াসির শাহ। ব্যক্তিগত ২৯ রানে ফেরেন এলগার। এরপর ডুসেনকে নিয়ে দুর্দান্ত জুটি গড়েন মার্করাম। তাদের মাটি কামড়ানো ব্যাটিং ধৈর্যের পরীক্ষা নিয়েছে পাকিস্তানি বোলারদের।  

এবারও দলকে চিন্তার হাত থেকে রক্ষা করেন ইয়াসির শাহ। দিনের শেষদিকে ১৫১ বলে ৫ চারে ৬৪ রান করা ডুসেনকে দ্বিতীয় শিকার বানিয়ে ১২৭ রানের জুটি ভাঙেন তিনি। নাইট ওয়াচম্যান হিসেবে ব্যাটিংয়ে নামেন ডু প্লেসিস। তাকেও সাজঘরে ফেরান ইয়াসির শাহ। এরপর ২২৪ বলে ১০ চারে ৭৪ রান করা ওপেনার মার্করামকে আউট করেন নওমান আলী। স্কোরবোর্ডে আর ২ রান যোগ করে তৃতীয়দিন শেষ করে দ.আফ্রিকা।  

আগামীকাল চতুর্থদিন শুরু করবেন প্রোটিয়াদের দুই অপরাজিত ব্যাটসম্যান কেশব মহারাজ (০) ও অধিনায়ক-উইকেটরক্ষক কুইন্টন ডি কক (০)।  

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২১
ইউবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।