ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

বিনা উইকেটে ১০০ পার পাকিস্তানের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২১
বিনা উইকেটে ১০০ পার পাকিস্তানের ছবি: উজ্জ্বল ধর

বাংলাদেশের প্রথম ইনিংসের জবাবে দেখেশুনে শুরু করে পাকিস্তান। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে উইকেটের মতো তাদের রান তোলাও সহজ হয়ে যায়।

আর সেই সুযোগে দুই ওপেনার আবিদ আলী ও আব্দুল্লাহ শফিকের ব্যাটে কোনো উইকেট না হারিয়েই ১০০ রান পেরিয়ে গেছে সফরকারীদের সংগ্রহ।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত নিজেদের প্রথম ইনিংসে পাকিস্তানের সংগ্রহ ৩৮ ওভার শেষে বিনা উইকেটে ১০৫ রান। ৬৮ রানে ব্যাট করছেন আবিদ এবং ৩৭ রানে শফিক।

শুরুটা ধীরগতির হলেও রান তোলার গতি বাড়িয়েছেন দুই পাকিস্তানি ওপেনার। এরইমধ্যে ক্যারিয়ারের তৃতীয় টেস্ট ফিফটির দেখা পেয়েছেন আবিদ আলী। ৮৪ বলে ফিফটি করার পথে তিনি হাঁকিয়েছেন ৬টি চার ও ১টি ছক্কা। তবে ব্যক্তিগত ৯ রানে শফিক এলবিডাব্লিউ হলেও আম্পায়ার দেননি। বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হকও রিভিউ নেননি! পরে এই জুটিই ১০০ ছাড়িয়ে যায়।

এর আগে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ইনিংসে ৩৩০ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। ১১৪.৪ ওভারে এই সংগ্রহ পায় স্বাগতিকরা। শনিবার (২৭ নভেম্বর) প্রথম দিনে সাদা পোশাকে অভিষেক সেঞ্চুরি হাঁকানো লিটন দাস এদিন দ্বিতীয় ওভারেই ফিরে যান। হাসান আলীর বলে এলবির আবেদন উঠলে আম্পায়ার সম্মতি দেননি। তবে রিভিউ নিয়ে ঠিকই লিটনের বিদায় নিশ্চিত করে পাকিস্তান। ডানহাতি এই ব্যাটার ২৩৩ বল খেলে ১১টি চার ও একটি ছক্কায় ১১৪ রানে আউট হন। পঞ্চম উইকেট জুটিতে লিটন ও মুশফিক ৪২৫ বলে ২০৬ রান তোলেন।

এরপর দ্রুতই ফিরে যান অভিষিক্ত ইয়াসির আলী। হাসান আলীর বলে বোল্ড হওয়া এই ব্যাটার ৪ রান করেন। তবে 'নড়বড়ে নব্বইয়ে' মুশফিক বিদায় নিলে অস্বস্তিতে পড়ে বাংলাদেশ। ফাহিম আশরাফের বলে উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ানের কাছে ক্যাচ দেন মুশি। অভিজ্ঞ এই ব্যাটার ২৩৩ বলে ১১টি চারে ৯১ রান করেন। দলীয় ৩০০ রানের পর তাইজুল ইসলাম আউট হন। শাহিন শাহ আফ্রিদির বলে আব্দুল্লাহ শফিককে ক্যাচ দেন তিনি। ২৮ বলে ১১ রান করেন এই বাঁহাতি।

বাংলাদেশের শেষ দুই ব্যাটার আবু জায়েদ রাহি (৮) ও এবাদত হোসেনকে (০) বিদায় করে পাঁচ উইকেট পূর্ণ করেন হাসান আলী। ডানহাতি এই পেসারের এটি টেস্ট ক্যারিয়ারে ষষ্ঠবার পাঁচ উইকেট দখল। অন্যপ্রান্তে মেহেদী হাসান মিরাজ ৬৮ বলে ৬টি চারে ৩৮ রানে অপরাজিত থাকেন। পাকিস্তান বোলারদের মধ্যে হাসানের ৫ উইকেট ছাড়াও শাহিন আফ্রিদি ও ফাহিম আশরাফ দুটি করে উইকেট তুলে নেন। সাজিদ খান নেন একটি।

এর আগে লিটন ও মুশফিকুর রহিমের দুর্দান্ত জুটিতে ভর করে প্রথম দিন শেষে ৪ উইকেট হারিয়ে ২৫৩ রানের সংগ্রহ পায় বাংলাদেশ। আলোক স্বল্পতায় ৮৫ ওভারেই প্রথম দিনের খেলা শেষ হলে অপরাজিত থেকে মাঠ ছাড়েন মুশফিক ও লিটন। ২২৫ বলে ১১৩ রান নিয়ে অপরাজিত থাকেন লিটন এবং মুশফিক ৮২।  

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।