ঢাকা, বৃহস্পতিবার, ১৩ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারি ২০২২, ২৩ জমাদিউস সানি ১৪৪৩

ক্রিকেট

প্রথমবার ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২১
প্রথমবার ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা

করোনা ভাইরাস মহামারির কারণে নারী বিশ্বকাপের বাছাইপর্ব বাতিল হয়েছে। আর তাতেই দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটলো বাংলাদেশ নারী ক্রিকেট দলের।

প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে উঠলেন জাহানার-সালমারা।  

জিম্বাবুয়ের মাটিতে চলতি নারী ওয়ানডে বিশ্বকাপ বাছাইপর্বের বাকি সব ম্যাচ বাতিল করেছে আইসিসি। শনিবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।  আগামী বছরের ৪ মার্চ থেকে ৩ এপ্রিল নিউজিল্যান্ডে বিশ্বকাপের মূলপর্বের খেলাগুলো হবে।

আগের সূচি অনুযায়ী, আগামী ৫ ডিসেম্বর পর্যন্ত বাছাইপর্বের ম্যাচ চলার কথা ছিল। যেখান থেকে পরের বছর নিউজিল্যান্ডে অনুষ্ঠেয় বিশ্বকাপের ফাইনাল ৩ দল প্রতিযোগী বাছাই করা হবে। এমনকি শীর্ষ দুই দল আগামী বছর থেকে শুরু হতে যাওয়া আইসিসি ওমেন্স চ্যাম্পিয়নশিপেও খেলবে। কিন্তু দক্ষিণ আফ্রিকায় করোনা ভাইরাসের নতুন ধরণ (ওমিক্রন) ছড়িয়ে পড়ায় বাছাইপর্বের বাকি ম্যাচগুলো বাতিলের সিদ্ধান্ত নিতে হলো। সংক্রমণ ঠেকাতে আয়োজক দেশ জিম্বাবুয়েসহ বেশকিছু আফ্রিকান দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা থাকায় এ ছাড়া কোনো বিকল্পও ছিল না আইসিসির হাতে।

বাছাইপর্বের বেশকিছু ম্যাচ বাতিল হওয়ায় মূল পর্বে যাওয়া দেশগুলোকে বেছে নিতে র‍্যাংকিং পদ্ধতি ব্যবহার করেছে আইসিসি। সেই সঙ্গে টুর্নামেন্টে দলগুলোর অবস্থানও দেখা হয়েছে। আর এই পদ্ধতি অনুসারে বাংলাদেশ, পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ খেলাও নিশ্চিত হয়ে গেছে। অন্যদিকে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড ২০২২-২৫ সময়চক্রের মধ্যে অনুষ্ঠিত ওমেন্স চ্যাম্পিয়নশিপে খেলবে।  

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa