ঢাকা, বৃহস্পতিবার, ১৩ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারি ২০২২, ২৩ জমাদিউস সানি ১৪৪৩

ক্রিকেট

৪৩ বছর আগের রেকর্ড ছুঁলেন অক্ষর, চালকের আসনে ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২১
৪৩ বছর আগের রেকর্ড ছুঁলেন অক্ষর, চালকের আসনে ভারত

ইংল্যান্ডের বিপক্ষে ৩ টেস্টের ৬ ইনিংসে ৪ বার ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেছিলেন অক্ষর প্যাটেল। ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টেও সেই ধারা বজায় রাখলেন এই ভারতীয় বাঁ-হাতি স্পিনার।

তার দারুণ কীর্তি গড়ার দিনে কানপুর টেস্টের নিয়ন্ত্রণ রইলো ভারতের হাতে।  

কানপুর টেস্টের প্রথম ইনিংসে অক্ষর তুলে নেন রস টেলর, হেনরি নিকোলস, টম লাথাম, টল ব্লান্ডেল ও রাচিন রবীন্দ্রর উইকেট। সব মিলিয়ে ক্যারিয়ারের ৪ নম্বর টেস্ট খেলতে নামা এই স্পিনার এখন পর্যন্ত ৭ ইনিংসের পাঁচটিতে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন। এতে অভিষেক বছরে সবথেকে বেশিবার ৫ উইকেট নেওয়ার নিরিখে রডনি হগের রেকর্ড ছুঁয়ে ফেলেন অক্ষর। ১৯৭৮ সালে নিজের অভিষেক মৌসুমে অজি পেসার ৩টি টেস্টে ৫ ইনিংসে ৫ উইকেট করে নিয়েছিলেন। ৪৩ বছর পর অক্ষর নিজের চার নম্বর টেস্টে এমন কৃতিত্ব অর্জন করেন।

এ নিয়ে টানা ৬টি ইনিংসে ৪টি বা তারও বেশি উইকেট দখল করেন অক্ষর। সেই নিরিখে তিনি ছুঁয়ে ফেলেন জনি ব্রিগসের নজির। এই তালিকায় তার আগে রয়েছেন কেবল চার্লি টার্নার, ওয়াকার ইউনুস ও মুরলিধরন। চার্লি টানা ৮ বার ইনিংসে ৪টি বা তারও বেশি উইকেট সংগ্রহ করেছেন। ওয়াকার ও মুরলিধরন উভয়েই ৯ বার করে এমন কৃতিত্ব অর্জন করেন।

ক্যারিয়ারের প্রথম চারটি টেস্টে সবথেকে বেশি উইকেট নেওয়া ভারতীয় বোলারদের তালিকায় ইতোমধ্যেই দ্বিতীয় স্থানে রয়েছেন অক্ষর। কানপুরের প্রথম ইনিংসের পর অক্ষরের সংগ্রহ দাঁড়ায় সাকুল্যে ৩২টি উইকেট। নরেন্দ্র হিরওয়ানি ভারতের হয়ে ক্যারিয়ারের প্রথম চারটি টেস্টে সবথেকে বেশি ৩৬টি উইকেট নিয়েছিলেন। সুতরাং দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিলে অক্ষর টপকে যাবেন হিরওয়ানিকে।

অঅক্ষরের কীর্তিতেই তৃতীয় দিনে নিউজিল্যান্ডকে ২৯৬ রানে অলআউট করে ভারত। এরপর দিনের শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ১ উইকেট হারিয়ে ১৪ রান তুলেছে স্বাগতিকরা। এর আগে নিজেদের প্রথম ইনিংসে ৩৪৫ রান করেছিল রাহানেবাহিনী। ফলে ভারতের লিড এখন ৬৩ রানের।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, ২৭, ২০২১
এমএইচএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa