ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

‘উইকেট আসলেই সহজ ছিল না’

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৫ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২১
‘উইকেট আসলেই সহজ ছিল না’ ছবি: শোয়েব মিথুন

বিরূপ আবাহওয়াতেও পাকিস্তান যেখানে সাবলিল ব্যাটিং করে গেছে, উল্টো দিকে প্রথম ইনিংসে কঠিন বিপর্যয় পড়েছে বাংলাদেশ।

পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে চরম ব্যাটিং বিপর্যয় নিয়ে চতুর্থ দিন শেষ করেছে বাংলাদেশ।

মঙ্গলবার (০৭ ডিসেম্বর) মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে পাকিস্তান প্রথম ইনিংস ৩০০ রানে ঘোষণার পর বাংলাদেশ প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ২৬ ওভারে দলীয় ৭৬ রানেই ৭ উইকেট হারায়।

ফলে ফলোঅন এড়ানো নিয়েই শঙ্কা জেগেছে স্বাগতিক শিবিরে। আর দিন শেষে ২২৪ রানে পিছিয়ে রয়েছে বাংলাদেশ। প্রথম ইনিংসে ফলোঅন এড়াতে বাংলাদেশের মোট ১০১ রান করতে হবে।

তবে বাংলাদেশ ব্যাটার নাজমুল হোসেন শান্তর দাবি, এই কন্ডিশনে উইকেট সহজ ছিল না। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে তিনি এমনটিই জানান।

শান্ত বলেন, ‘উইকেট আসলেই এত সহজ ছিল না। ডিফেন্সের ওপর আস্থা সবারই আছে। শুধু ডিফেন্স করে করে সারাদিন পার করা কঠিন। সাথে শট খেললে ওদের অ্যাটাকিং ফিল সেটআপ ছড়িয়ে যেত। আমার মনে হয় না কেউ অতিরিক্ত আগ্রাসী ছিল। আমার মনে হয় না এটা ৩০০ রান করার মত উইকেট (পাকিস্তান ইনিংস)। আরও কম রান হলে ভালো হত। স্পিনার ও পেসাররা যদি রান আরও কম দিত তাহলে ভালো হত। পেসারদের যথেষ্ট সহায়তা ছিল। এগুলো নিয়ে চিন্তা করে আসলে লাভ নেই। পরের ইনিংসে যেন ভুলগুলো না হয় সেই পরিকল্পনা করতে হবে। ’ 

তিনি আরও বলেন, ‘এক্সিকিউশন একদিন হবে, একদিন হবে না। যত বেশি হবে সাফল্যের পরিমাণ তত বেশি থাকবে। আজকে হয়নি, হয়ত পরের ইনিংসে হবে। এমন না যে আমরা পারি না বা আমরা এর আগে করিনি। আজকে হয়ত হয়নি। আমরা এর থেকেও ভালো ক্রিকেট খেলেছি। আগের ২-৩টি ম্যাচে আমরা ৩০০-৪০০ রান করেছি, এমনকি শ্রীলঙ্কায় ৫০০-ও করেছি। আগের চেয়ে আমাদের ধারাবাহিকতা বেড়েছে। এমন নয় যে এই ম্যাচ বা গত ম্যাচের মত। আজকের দিনটা খারাপ ছিল, ভালো করতে পারিনি। তার মানে এই নয় আমাদের সামর্থ্য এতটুকুই। আমরা এর থেকে বড় বড় রানও করে এসেছি। ’

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।