ঢাকা, বুধবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২, ১৬ শাওয়াল ১৪৪৩

ক্রিকেট

ওয়ানডে র‍্যাংকিং: শীর্ষে বাবর, বড় লাফ ডি কক-ডুসেনের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩১ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২২
ওয়ানডে র‍্যাংকিং: শীর্ষে বাবর, বড় লাফ ডি কক-ডুসেনের

আইসিসির ওয়ানডে র‍্যাংকিংয়ের হালনাগাদ তালিকায় ব্যাটারদের মধ্যে শীর্ষে রয়েছেন পাকিস্তানের বাবর আজম। আর বড় ধরনের উন্নতি হয়েছে ভারতের বিপক্ষে সদ্য সমাপ্ত সিরিজে দুর্দান্ত খেলা দুই প্রোটিয়া ব্যাটার কুইন্টন ডি কক ও র‍্যাসি ভ্যান ডার ডুসেন।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দুই ফিফটি হাঁকানো বিরাট কোহলি র‍্যাংকিংয়ের দ্বিতীয় স্থান ধরে রেখেছেন। অন্যদিকে প্রোটিয়া সফরে যেতে না পারলেও তৃতীয় স্থান ধরে রেখেছেন ভারতের সীমিত ওভারের অধিনায়ক রোহিত শর্মা।  

আইসিসি প্রকাশিত ব্যাটারদের তালিকায় প্রোটিয়া উইকেটকিপার-ব্যাটার কুইন্টন ডি কক চার ধাপ এগিয়ে পাঁচ নম্বরে উঠে এসেছেন। আর তার স্বদেশী ভ্যান ডার ডুসেন বড় লাফ দিয়ে দশ ধাপ উঠে এসে প্রথম দশে ঢুকে পড়েছেন। বাংলাদেশের একমাত্র ব্যাটার হিসেবে শীর্ষ বিশে আছেন মুশফিকুর রহিম (১৪)। এছাড়া বাঁহাতি ওপেনার তামিম ইকবাল ২১তম এবং সাকিব ২৬তম স্থানে আছেন।  

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সদ্য শেষ হওয়া ওয়ানডে সিরিজে ১১৬ রান করেছেন বিরাট। এবং আইসিসি প্রকাশিত ব্যাটারদের ক্রমতালিকায় ৮৩৬ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি। ৮০১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থান ধরে রেখেছেন রোহিত। ভারতের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে ২২৯ রান করার পুরষ্কার হিসেবে ব়্যাঙ্কিংয়ে চার ধাপ এগিয়ে প্রথম পাঁচে ঢুকে পড়েছেন ডি কক। তার অর্জিত রেটিং পয়েন্ট ৭৮৩।  ডি ককের সতীর্থ রাসি ভ্যান দার ডুসেন টিম ইন্ডিয়ার বিরুদ্ধে ওয়ানডে সিরিজে ২১৮ রান করেছেন। এবং লম্বা লাফ দিয়ে ১০ ধাপ এগিয়ে গিয়ে প্রথম দশে ঢুকে পড়েছেন। ১০ নম্বরে জায়গা করে নেওয়া ডুসেনের অর্জিত রেটিং পয়েন্ট ৭৫০।

ওয়ানডে র‍্যাংকিংয়ে বোলারদের তালিকায় শীর্ষে রয়েছেন নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। তার অর্জিত রেটিং পয়েন্ট ৭৩৭। এক ধাপ এগিয়ে দুইয়ে উঠে এসেছেন ইংল্যান্ডের ক্রিস ওকস। এক ধাপ নিচে নেমে তিনে আছেন আফগান স্পিনার মুজিব-উর-রহমান। আগের মতো পাঁচেই আছেন বাংলাদেশের মেহেদী হাসান। ছয়ে নিউজিল্যান্ডের ম্যাট হ্যানরি এবং সাতে ভারতের জসপ্রীত বুমরাহ। অষ্টম স্থানে অজি পেসার মিচেল স্টার্ক। আগের মতোই নবম স্থানে বাংলাদেশের সাকিব আল হাসান এবং দশে আয়ারল্যান্ডের অ্যান্ডি ম্যাকব্রাইন।

একদিনের ক্রিকেটে অলরাউন্ডারদের তালিকায় ৪১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান। ২৮৫ পয়েন্ট নিয়ে দুইয়ে আছেন আফগান অলরাউন্ডার রশিদ খান। ৩ পয়েন্ট কম নিয়ে তিনে ইংল্যান্ডের ক্রিস ওকস। দুই ধাপ এগিয়ে চারে উঠে এসেছেন নবির স্বদেশী রশিদ খান। এক ধাপ করে অবনতি হয়েছে নিউজিল্যান্ডের মিচেল স্যান্টনার (৫) ও ইংল্যান্ডের বেন স্টোকসের (৬)।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa