ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

ভারতের রানপাহাড় টপকাতে গিয়ে হোঁচট শ্রীলঙ্কার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, মার্চ ৫, ২০২২
ভারতের রানপাহাড় টপকাতে গিয়ে হোঁচট শ্রীলঙ্কার সংগৃহীত ছবি

ভারত যে বড় সংগ্রহ গড়বে তা আগের দিনই ইঙ্গিত পাওয়া যাচ্ছিল। হয়েছেও তাই।

প্রায় পৌনে ছয়শ রান তুলে ইনিংস ঘোষণা করেছে স্বাগতিকরা। জবাবে ১০০ রান পেরোতেই বড়সড় ধাক্কা খেয়েছে শ্রীলঙ্কা।

আজ শনিবার মোহালি টেস্টের দ্বিতীয় দিনে ৮ উইকেট হারিয়ে ৫৭৪ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে ভারত। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ১০৪ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে ফেলেছে লঙ্কানরা। এখনও ৪৬৬ রানে পিছিয়ে আছে সফরকারীরা।

৬ উইকেটে ৩৫৭ রান নিয়ে দ্বিতীয় দিন ব্যাটিংয়ে নেমে ভারতকে বিশাল সংগ্রহ এনে দেন রবীন্দ্র জাদেজা। আগের দিন ৪৫ রানে অপরাজিত থাকা এই অলরাউন্ডার আজ ১৭৫ রানে অপরাজিত থাকেন। এটি শুধু তার ক্যারিয়ার সেরা ইনিংসই নয়, এছাড়া ৩৬ বছর পুরনো এক রেকর্ডও ভেঙেছেন জাদেজা। ১৯৮৬ সালে এই শ্রীলঙ্কার বিপক্ষেই টেস্টে সাতে নেমে ১৬৩ রানের ইনিংস খেলেছিলেন কপিল দেব। এতদিন এই ইনিংসটাই ছিল ভারতের হয়ে টেস্টে সাতে নেমে সর্বোচ্চ ব্যক্তিগত রান, যা আজ ছাড়িয়ে গেলেন তার উত্তরসূরি অলরাউন্ডার।  ২২৮ বল স্থায়ী ইনিংসটি এই বাঁহাতি ব্যাটার ১৭টি চার ও ৩ ছক্কায় সাজিয়েছেন। আর ১০ রান নিয়ে প্রথম দিন অপরাজিত থাকা রবিচন্দ্রন অশ্বিন আজ থেমেছেন ৬১ রানে। ইনিংস ঘোষণার আগে ২০ রানে অপরাজিত থাকেন মোহাম্মদ শামি।

বল হাতে শ্রীলঙ্কার সুরঙ্গা লাকমল, ভিশ্ব ফার্নান্দো এবং লাসিথ এম্বুলদেনিয়া ২টি করে এবং লাহিরু কুমারা ও ধনঞ্জয়া ডি সিলভা ১টি করে উইকেট ঝুলিতে পুরেছেন।

জবাব দিতে নেমে দলীয় ৪৮ রানে ওপেনার লাহিরু থিরিমান্নের (১৭) উইকেট হারায় শ্রীলঙ্কা। ভারতের হয়ে প্রথম শিকার ধরেন অশ্বিন। এরপর আঘাত হানেন জাদেজা। তার বাঁহাতি স্পিনে এলবিডব্লিউ হয়ে ফেরেন আরেক ওপেনার দিমুথ করুণারত্নে (২৮)। এরপর অ্যাঞ্জেলো ম্যাথুসকে নিয়ে বিপর্যয় কিছুটা সামাল দেন পাথুম নিশাঙ্কা। তবে তাদের জুটি দীর্ঘস্থায়ী হয়নি। ভারতীয় পেসার জসপ্রীত বুমরাহর বলে লেগ বিফোর হওয়ার আগে ম্যাথুসের ব্যাট থেকে আসে ২২ রান। এরপর ধনঞ্জয়াকে (১) দ্রুত ফেরান অশ্বিন। দিন শেষে ২৬ রানে অপরাজিত থাকেন নিশাঙ্কা।  ফলোঅন এড়াতে এখনো ২৬৭ রান প্রয়োজন সফরকারী দলের।  

বল হাতে ভারতের অশ্বিন ২টি এবং জাদেজা ও বুমরাহ ১টি করে উইকেট নিয়েছেন।  

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, মার্চ ০৫, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।