ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

ভারতকে বিশ্বকাপ জেতানো কোচ এবার নেদারল্যান্ডসের পরামর্শক

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২২
ভারতকে বিশ্বকাপ জেতানো কোচ এবার নেদারল্যান্ডসের পরামর্শক

নেদারল্যান্ডস জাতীয় ক্রিকেট দলের পরামর্শক হিসেবে যোগ দিলেন ভারতকে বিশ্বকাপ জেতানো কোচ গ্যারি কারস্টেন।  

টি-টোয়েন্টি বিশ্বকাপের মাত্র এক সপ্তাহ আগে নেদারল্যান্ডসের সঙ্গে যুক্ত হলেন দক্ষিণ আফ্রিকার সাবেক এই তারকা ওপেনার।

এছাড়া ডাচদের কোচিং প্যানেলে যুক্ত হয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক অলরাউন্ডার ড্যান ক্রিশ্চিয়ানও। চার সপ্তাহব্যাপী টুর্নামেন্ট শেষ হওয়া পর্যন্ত এই দায়িত্বে থাকবেন তারা।

বিশ্বকাপের প্রথম রাউন্ড পেরিয়ে মূল পর্বে উঠতে হবে নেদারল্যান্ডসকে। গ্রুপ 'এ'-তে তাদের প্রতিপক্ষ সংযুক্ত আরব আমিরাত, নামিবিয়া এবং শ্রীলঙ্কা। এই গ্রুপের শীর্ষে থাকা দুই দল খেলবে সুপার টুয়েলভ পর্বে। এই কঠিন পথ পাড়ি দেওয়ার জন্যই কারস্টেনকে যুক্ত করল ডাচরা। তবে আগের মতোই দলটির প্রধান কোচের দায়িত্বে থাকবেন রায়ান কুক।

খেলোয়াড়ি জীবন শেষে কোচিংয়ে নাম লেখানো কারস্টেনের সবচেয়ে বড় সাফল্য ২০১১ ওয়ানডে বিশ্বকাপ জয়। ভারতকে বিশ্বকাপ জিতিয়েই অবশ্য দায়িত্ব ছেড়ে দেন তিনি। এরপর দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের দায়িত্ব নিলেও পড়ে ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে কোচ ও পরামর্শকের ভূমিকায় দেখা গেছে তাকে। গত আইপিএলের চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্সের উপদেষ্টা হিসেবে ছিলেন তিনি।

দক্ষিণ আফ্রিকার জার্সিতে ১৯৯২ বিশ্বকাপ খেলতে অস্ট্রেলিয়ায় গিয়েছিলেন কারস্টেন। এবার যাচ্ছেন কোচের ভূমিকায়। তাছাড়া ডাচদের সঙ্গে আগেও কাজ করেছেন তিনি। গত বছর আয়ারল্যান্ডে সুপার লিগ সিরিজে নেদারল্যান্ডস দলের সঙ্গে ছিলেন ৫৪ বছর বয়সী এই প্রোটিয়া গ্রেট।  

অন্যদিকে কারস্টেনের মতো এত সমৃদ্ধ কোচিং ক্যারিয়ার নয় ক্রিশ্চিয়ানের। তবে খেলোয়াড়ি দিক থেকে তার অভিজ্ঞতা বেশ সমৃদ্ধ। অস্ট্রেলিয়ার জার্সিতে ২৩টি টি-টোয়েন্টি ও ২০টি ওয়ানডে ম্যাচ খেলেছেন তিনি। এছাড়া অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টিতে ৯টি শিরোপা জেতার স্বাদ পেয়েছেন এই ৩৯ বছর বয়সী অলরাউন্ডার। গত বছর মিরপুরে বাংলাদেশের বিপক্ষে শেষবারের মতো অস্ট্রেলিয়ার জার্সিতে টি-টোয়েন্টি খেলেছেন তিনি।  

আগামী ১৬ অক্টোবর সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ডাচদের বিশ্বকাপ অভিযান। এরপর নামিবিয়া ও শ্রীলঙ্কার বিপক্ষে যথাক্রমে ১৮ অক্টোবর ও ২০ অক্টোবর মাঠে নামবে তারা।  

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।