ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কিডনি ডায়ালাইসিসের ফি কমানোর দাবি ক্যাবের

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৩
কিডনি ডায়ালাইসিসের ফি কমানোর দাবি ক্যাবের

চট্টগ্রাম: চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে কিডনি ডায়ালাইসিসের ফি বাড়ানোর প্রতিবাদ জানিয়েছে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম।
 
রোববার (১৫ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে নেতারা এ প্রতিবাদ জানান।

বিবৃতিতে নেতৃবৃন্দরা বলেন, মৃত্যুপথ যাত্রী কিডনি রোগীদের ডায়ালাইসিস একটি অত্যন্ত মানবিক ও জীবনরক্ষাকারী স্বাস্থ্যসেবা। কিডনি মানবদেহের জন্য একটি অতি গুরুত্বপূর্ণ অঙ্গ।

কিডনি বিকল হলে শরীর ফোলা, বুকে ব্যথা, শ্বাসকষ্ট, খিঁচুনি, দুর্বলতা, রক্তশূন্যতাসহ নানা উপসর্গ দেখা দেয়। পাশাপাশি নিয়মিত ডায়ালাইসিস করতে না পারলে দ্রুত মৃত্যু হয়। যেখানে অনেক দরিদ্র রোগীদের পক্ষে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে গিয়ে কিডনি ডায়ালাইসিসের মূল্য পরিশোধ করা সম্ভব হচ্ছে না। সেখানে কিডনি ডায়ালাইসিসের মূল্য একলাফে পাঁচ থেকে সাতগুণ বৃদ্ধি করা কোন সুস্থ ও শুভ বুদ্ধিসম্পন্ন মানুষের কাজ হতে পারে না। বর্তমান সরকার, বিশেষ করে প্রধানমন্ত্রী একজন মানবিক প্রধানমন্ত্রী হিসেবে বিশ্বে সমাদৃত হয়েছেন। সরকার অনেক অপ্রয়োজনীয় খাতে ভর্তুকি প্রদান করছেন, দরিদ্র কিডনি রোগীদের এই জীবনরক্ষাকারী মানবিক সেবাটি অব্যাহত রাখতে এ খাতে প্রয়োজনে ভর্তুকি অব্যাহত রাখতে বাঁধা কোথায়?

নেতৃবৃন্দরা বলেন, জনগণের করের টাকায় তাদের বেতন-ভাতা হয়। আর একটি মানবিক দাবি জানাতে যদি তাদের উপর আইন প্রয়োগকারী সংস্থার লোকজন চড়াও হয়। তাহলে তার চেয়ে দুঃখজনক ঘটনা আর কিছু হতে পারে না। বিদ্যুৎ, গ্যাস, পানি, নিত্যপ্রয়োজনীয় খাদ্য পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির যন্ত্রণায় মানুষ একদিকে নিঃস্ব হয়ে আছে। সেখানে চিকিৎসাসহ অনেক মধ্যবিত্ত পরিবার ডায়ালাইসিসের খরচ যোগাতে গিয়ে একেবারে পথে বসার মত অবস্থা। তাই চমেক হাসপাতালে কিডনি ডায়ালাইসিস সেবার পরিধি বৃদ্ধির জন্য সরকারকে বিশেষ উদ্যোগ গ্রহণের আহ্বান জানান।  

একই সঙ্গে আইন প্রয়োগকারী সংস্থার লোকজনকে মানবাধিকার ও মানবিক বিষয়ের উপর সহনশীলতা প্রদর্শনের দাবি জানান।

এসময় একটি সেবাধর্মী প্রতিষ্ঠানের কাছ থেকে এ ধরনের আচরণ কাঙ্ক্ষিত নয়। কম খরচে ডায়ালাইসিসের সুবিধা নিশ্চিতসহ রোগীদের প্রতি মানবিক আচরণ ও সত্যিকারের মানবিক সেবা নিশ্চিতে হাসপাতাল কর্তৃপক্ষের যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবি জানায় সংগঠনটি।  

বিবৃতিতে স্বাক্ষর করেন ক্যাব কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, সহ-সভাপতি সাংবাদিক এম নাসিরুল হক, ক্যাব মহানগরের সভাপতি জেসমিন সুলতানা পারু, সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু, ক্যাব চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতি আবদুল মান্নান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৩
বিই/টিসি


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।