ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নবজাতকের চার পা!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
নবজাতকের চার পা! নবজাতকের চার পা।

চট্টগ্রাম: চার পা-সহ এক নবজাতকের জন্ম হয়েছে মিরসরাইয়ের বারইয়ারহাট পৌরসভার শেফা ইনসান হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে।  

মঙ্গলবার (১৭ জানুয়ারি) ভোররাতে এ ঘটনা ঘটে।

নবজাতকের মা নাছরিন আক্তার। ফটিকছড়ি উপজেলার ভুজপুর থানার ১ নম্বর বাগানবাজার ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের হাতির খেদা গ্রামের সাইদুল ইসলামের স্ত্রী তিনি।
 

সোমবার রাত ২টার দিকে গৃহবধূ নাছরিন প্রসব বেদনা নিয়ে হাসপাতালে ভর্তি হন। মঙ্গলবার ভোর ৫টায় হাসপাতালের প্রসূতি ও স্ত্রী রোগে অভিজ্ঞ ডা. মারিয়া কিবতিয়ার তত্ত্বাবধানে কন্যা সন্তান প্রসব করেন তিনি। নবজাতকের ৪ পায়ের মধ্যে ২টি পা ক্লাব ফুট (মুগুর পা) এবং বাকি ২টি পা অস্বাভাবিক এবং মেরুদণ্ড মেনিগোসিল। শিশুটির ওজন ২ কেজি ৮০০ গ্রাম। শিশুটির মা পুরোপুরি সুস্থ হলেও শিশুর হালকা শ্বাসকষ্ট রয়েছে।  

সাইদুল ইসলাম জানান, ২০২০ সালের ১১ মার্চ আমাদের একই গ্রামের হানিফ কোম্পানির ছোট মেয়ে নাছরিন আক্তারের সঙ্গে বিয়ে হয়। প্রথমবার একটি ছেলে ডেলিভারির সময় মারা যায়। এবার কন্যা সন্তান জন্মগ্রহণের পর সবার মুখে হাসি ফুটে। কিন্তু আমার পরিবার ও আত্মীয় স্বজন সবার মাঝে দুশ্চিন্তার চাপ এই অস্বাভাবিক কন্যা সন্তান নিয়ে।

ডা. মারিয়া কিবতিয়া জানান, সোমবার রাত ২টার দিকে গৃহবধূ নাছরিন আক্তার প্রসব বেদনা নিয়ে হাসপাতালে ভর্তি হন। চিকিৎসাধীন অবস্থায় স্বাভাবিকভাবে মঙ্গলবার ভোর ৫টায় ওই গৃহবধূ কন্যা সন্তান প্রসব করেন। ওই নবজাতকের চার পা রয়েছে।  

শেফা ইনসান হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারের নবজাতক ও শিশুরোগ বিশেষজ্ঞ ডা. এসএ ফারুক বলেন, ওই নবজাতকের স্বাভাবিকভাবে জন্ম হয়। তবে তার ৪ পায়ের মধ্যে ২টি পা ক্লাব ফুট (মুগুর পা) এবং বাকি ২টি পা অস্বাভাবিক এবং মেরুদণ্ড মেনিগোসিল।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।