ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবির বর্ষসেরা সাংবাদিক

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
চবির বর্ষসেরা সাংবাদিক চবির বর্ষসেরা সাংবাদিক

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: ২০২২ সালে ক্যাম্পাস সাংবাদিকদের মধ্যে সেরা প্রতিবেদনের জন্য তিনজনকে মিডিয়া অ্যাওয়ার্ড দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস)।  

মঙ্গলবার (১৭ জানুয়ারি) বেলা ১টায় নগরের জিইসির একটি হোটেলে চবিসাসের বার্ষিক সাধারণ সভায় সেরা সাংবাদিকতার পুরস্কার তুলে দেওয়া হয় বিজয়ীদের হাতে।

অনুষ্ঠানে চবি সাংবাদিক সমিতির ২০২২ কার্যনির্বাহী কমিটির বার্ষিক সাধারণ সভায় বছরব্যাপী কাজের পর্যালোচনা, নতুন সদস্যদের বরণ ও বিদায়ী সদস্যদের সম্মাননা ক্রেস্ট দেওয়া হয়।  

বর্ষসেরা অনুসন্ধানী প্রতিবেদনের পুরস্কার পেয়েছেন দৈনিক আজাদীর প্রতিনিধি ইমাম ইমু।

তিনি ‘বাকির ভারে জর্জরিত হলের ডাইনিং’ প্রতিবেদনের জন্য এ পুরস্কার পান। বর্ষসেরা ফিচারের পুরস্কার পেয়েছেন ঢাকা পোস্টের প্রতিনিধি রুমান হাফিজ। তিনি ‘পাঁচ বছরে একদিনও ক্লাস মিস দেননি মামুন’ প্রতিবেদনটির জন্য পুরস্কার পান। এছাড়া বর্ষসেরা সক্রিয় সাংবাদিকের পুরস্কার পেয়েছেন দৈনিক পূর্বদেশের প্রতিনিধি শাহরিয়াজ মোহাম্মদ।  

এর আগে সকাল ১১টায় বার্ষিক সাধারণ সভার প্রথম পর্ব অনুষ্ঠিত হয়। সমিতির সাধারণ সম্পাদক রায়হান উদ্দিনের সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন চবিসাসের সভাপতি সাইফুল ইসলাম। বার্ষিক পর্যালোচনায় মডারেটর ছিলেন চবিসাসের সাবেক সাধারণ সম্পাদক তাসনীম হাসান।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে আলোচনা সভা সঞ্চালনা করেন চবিসাসের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব এ রহমান। এতে প্রধান অতিথি ছিলেন চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে। বিশেষ অতিথি ছিলেন ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. রাশেদ মোস্তফা। অতিথি ছিলেন প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক সভাপতি ড. শহীদুল হক এবং শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সজীব কুমার ঘোষ।

উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে বলেন, সাংবাদিকরা হলো জাতির দর্পণ। তাদের কাছ থেকে আমরা সবসময় বস্তুনিষ্ঠ সংবাদ আশাকরি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি বিশ্ববিদ্যালয়ের একটি গুরুত্বপূর্ণ অংশ। তাই বিশ্ববিদ্যালয়কে মনেপ্রাণে ধারণ করে ভালো কাজগুলো মানুষের সামনে তুলে ধরার পাশাপাশি কোনো বিষয়ে সংশোধনের প্রয়োজন হলে সেটাও তুলে ধরতে হবে।  

বিশেষ অতিথির বক্তব্যে ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. রাশেদ মোস্তফা বলেন, সাংবাদিকতার ইতিহাস অনেক পুরনো। সাংবাদিকতা একটি গবেষণার মতো। একটি গবেষণার ক্ষেত্রে যেসব প্রক্রিয়া অবলম্বন করতে হয়, একটা প্রতিবেদনের ক্ষেত্রেও সেগুলো করতে হয়। তাই আমরা সংবাদে কোন তথ্যগুলো যুক্ত করবো এবং কোনগুলো বাদ দেব সেটা ভালোভাবে যাচাই করতে হবে।  

তিনি বলেন, আজ যারা এই সংগঠন থেকে বিদায় নিচ্ছে তারাও সাংবাদিকতার সঙ্গে যুক্ত থাকবে আশাকরি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি যেভাবে কাজ করে যাচ্ছে, এ ধারাবাহিকতা অব্যাহত রেখে দেশ ও জাতির জন্য কাজ করার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে বক্তব্য দেন চবি প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ড. শহীদুল হক, চবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সজীব কুমার ঘোষ, চবিসাসের সাবেক সভাপতি হামিদ উল্লাহ, সাধারণ সম্পাদক সবুর শুভ, চবি শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি প্রত্যয় নাফাক, ছাত্রদলের সাবেক সাংগঠনিক সম্পাদক মামুনুর রশীদ মামুন, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ ইয়াছিন, শাখা ছাত্রলীগের সহ-সভাপতি রাকিবুল হাসান দিনার এবং সহ-সভাপতি জাহিদ আওয়াল।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।