ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

ফুলের রাজ্যে টিউলিপ

সোহেল সরওয়ার, সিনিয়র ফটো করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২৩
ফুলের রাজ্যে টিউলিপ ...

চট্টগ্রাম: শীতপ্রধান দেশে টিউলিপ ফুল হরহামেশাই দেখা যায়। কিন্তু গ্রীষ্মমণ্ডলীয় দেশে এটি তেমন একটা দেখা যায় না।

 

টিউলিপ ফুল চাষের ক্ষেত্রে দিনের বেলা ১৫ ডিগ্রি সেলসিয়াস এবং রাতে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা সহনশীল ধরা হয়। এর চেয়ে বেশি তাপমাত্রা হলে প্রাপ্তবয়সের আগে মানসম্মত ফুল নাও ফুটতে পারে।

 

স্বাভাবিকভাবে রোপণের ১৮ থেকে ২০ দিনের মধ্যে কলি আসতে শুরু করে এবং ২৫ থেকে ৬০ দিন পর্যন্ত টিউলিপ ফুল স্থায়ী হয়। অনেক সময় আবহাওয়ার তারতম্যের কারণে এর ব্যতিক্রমও হতে পারে।

সেই অসাধ্য সাধন হয়েছে চট্টগ্রামে। সীতাকুণ্ডের ফৌজদারহাট থেকে বন্দরের সংযোগ সড়ক পর্যন্ত মেরিন ড্রাইভ সড়কের ডিসি পার্কে গড়ে উঠেছে দৃষ্টিনন্দন ফুলের বাগান।

১৯৪ একর জায়গাজুড়ে অবৈধভাবে গড়ে ওঠা মাদকের আস্তানা গত ৪ জানুয়ারি গুঁড়িয়ে দেয় জেলা প্রশাসন। এই খাসজমি উদ্ধার করে সেখানে ডিসি ফ্লাওয়ার পার্ক গড়ে তোলে চট্টগ্রাম জেলা প্রশাসন। এ ছাড়া সেখানে রোপণ করা হয়েছে নানা ধরনের ফলদ ও বনজ গাছ।

গাজীপুরের শ্রীপুরের দেলোয়ার হোসেন এখানে টিউলিপের বাগান গড়ে তোলেন। দেখা যায়, ছাউনির ভেতরে টিউলিপ ফুল ফুটে আছে। লাল, হলুদ, গোলাপি ও সাদা রঙের টিউলিপের অপূর্ব সমাহার। নেদারল্যান্ড থেকে আনা টিউলিপের বীজ থেকে গাছে ফুল ফুটতে সময় লাগে ২৫ থেকে ৩০ দিন।

চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, আমরা পুরো এলাকা ফুল ও জলাশয়ের সমন্বয়ে একটি দৃষ্টিনন্দন পার্ক হিসেবে গড়ে তুলতে চাই। এ পর্যন্ত প্রায় ১২২ প্রজাতির ফুলের গাছ লাগানো হয়েছে এবং আরও লাগানো হবে।

সীতাকুণ্ডের সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ আশরাফুল আলম বলেন, আমরা দুই জলাশয়ের মাঝখানে একটি ওয়াকওয়ে করবো। এ ছাড়া জলাশয় ঘিরে ওয়াকওয়ে ও লাইটিং থাকবে। জলাশয়ের পশ্চিম প্রান্তে বিনোদনের জন্য কটেজ নির্মাণ করা হবে। এখানে থাকবে কায়াকিং, ঘুড়ি উৎসব, বড়শি দিয়ে মাছ ধরার সুব্যবস্থা এবং শিশুদের জন্য কিডস জোন।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) প্রথমবারের মতো চট্টগ্রামে শুরু হতে যাচ্ছে ৮ দিনের ফ্লাওয়ার ফেস্ট। চলবে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২৩ 
এসএস/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।