ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

চবিতে ভাষা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
চবিতে ভাষা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আধুনিক ভাষা ইনস্টিটিউটের আয়োজনে ‘লিংগুয়িস্টিক ডাইভার্সিটি অ্যান্ড ল্যাংগুয়েজ অ্যাডুকেশন ইন বাংলাদেশ’ শীর্ষক দুই দিনব্যাপী আইএমএল আন্তর্জাতিক সম্মেলন-২০২৩ শুরু হয়েছে।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) সকাল ১০টায় চবির কলা ও মানববিদ্যা অনুষদের ২ নম্বর গ্যালারিতে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

 

এতে মূল বক্তা ছিলেন যুক্তরাষ্ট্রের ডার্টমাউথ কলেজের লিংগুয়িস্টিকস ও কগনিটিভ সাইন্সের অধ্যাপক ড. ডেভিড এ পিটারসন।

ড. পিটারসন পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন জনগোষ্ঠীর ভাষাগত বৈচিত্র্য এবং ব্যাকরণ নিয়ে তার গবেষণালব্ধ তথ্যের ভিত্তিতে আলোচনা করেন।

এছাড়া সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত হন উজবেকিস্তানের এমিটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সুপ্রিয়া ব্যানার্জী। তিনি বিভিন্ন ভাষাগত সামাজিকতা এবং এর সংস্কৃতি কিভাবে শিক্ষা ব্যবস্থার পাঠদানে প্রভাব ফেলে তা আলোচনা করেন।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মো. আল আমিন ‘বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ার মাধ্যম হিসেবে ইংরেজি’ বিষয়ক ছাত্রদের দৃষ্টিভঙ্গি নিয়ে আলোচনা করেন।

প্রধান অতিথির বক্তব্যে চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, বাংলাদেশে বিভিন্ন ভাষাভাষীর মানুষ বসবাস করায় এদেশে ভাষার বৈচিত্র্যতা সৃষ্টি হয়েছে। প্রতিটি ভাষারই স্বতন্ত্র বৈশিষ্ট্য আছে। কিভাবে বিপন্ন ভাষাগুলোকে রক্ষা করা যায় তা নিয়ে গবেষণার সুযোগ রয়েছে। এগুলো নিয়ে আমাদের কাজ করতে হবে।

সম্মেলনে আরও উপস্থিত ছিলেন চবির উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মাহবুবুল হক। সভাপতিত্ব করেন আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক ড. ফারজানা ইয়াসমিন চৌধুরী।

দুই দিনব্যাপী এ সম্মেলনে ভাষা-বৈচিত্র‍্য ও ভাষা শিক্ষা বিষয়ক প্রবন্ধ উপস্থাপন ছাড়াও আগামীকাল (মঙ্গলবার) ভাষা ও ভাষাবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের করা মাঠ পর্যায়ের গবেষণা কর্মের পোস্টার প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
এমএ/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।