ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

‘কারাগারের অন্দরমহল’র মোড়ক উন্মোচন 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৩
‘কারাগারের অন্দরমহল’র মোড়ক উন্মোচন  কারাগারের অন্দরমহল বইয়ের মোড়ক উন্মোচন।

চট্টগ্রাম: ‘অমিত মুহুরী তার জন্য কিনে আনা খাসির মাংসের অর্ধেকটা ভাগ করে খেতে দেন রিপন নাথকে। অমিতের খাবার ভাগাভাগি করে খান রিপন।

খাবার খেয়ে অমিত, রিপন এবং বেলাল ঘুমিয়ে পড়েন কারাগারে। অমিতের চিৎকারে ঘুম ভেঙে যায় বেলালের! উঠে দেখেন ৩২ সেলের ৬ নম্বর কক্ষ রক্তে ভেসে যাচ্ছে।
অমিত ও রিপন দুইজনে এক বাটি মাংস ভাগ করে খেয়েছেন। তারপর এক ঘণ্টা না যেতেই রিপন খুন করেন অমিতকে! 

কোনো মামলার আসামি না হয়েও প্রায় দুই যুগ কারাগারে বন্দী থাকতে হয়েছে ফজলু মিয়াকে। নিরাপরাধ ফজলু কারাগারে থাকতে থাকতে একসময় হয়ে যান মানসিক রোগী।  

একজন কয়েদি শামীম। কয়েদি হয়েও শামীম কারাগারে রাজা বনে যান। বন্দীজীবনে মুক্তির স্বপ্ন দেখে মনির উদ্দিন, কারাগারেই জুতার কারখানা গড়ে তুলেছেন। আবার কেউ তৈরি করছেন ফার্নিচার।  

এরকম সত্যঘটনা অবলম্বনে ১৫০টি গল্প স্থান পেয়েছে আহমেদ কুতুবের ‘কারাগারের অন্দরমহল’ বইয়ে।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় নগরের জিমনেশিয়াম মাঠে অমর একুশে বইমেলায় চট্টগ্রাম প্রেস ক্লাব স্টলে ‘কারাগারের অন্দরমহল’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। বইয়ের মোড়ক উন্মোচন করেন বাংলা একাডেমি পুরস্কার পাওয়া তিন বিশিষ্ট লেখক-সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরী, রাশেদ রউফ ও মুহাম্মদ শামসুল হক।  

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি ওমর কায়সার ও এজাজ ইউসুফী, চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি সালাহউদ্দিন মো. রেজা, সহ-সভাপতি মনজুর কাদের মনজু, শিক্ষক-প্রশিক্ষক শামসুদ্দিন শিশির, রাজনীতিবিদ ফরিদ মাহমুদ, চট্টগ্রাম প্রতিদিন সম্পাদক হোসাইন তৌফিক ইফতেখার, দৈনিক সমকাল চট্টগ্রাম রিজিওনাল এডিটর সারওয়ার সুমন, লেখক-সাংবাদিক আহসানুল কবির লিটন, আবু মোশাররফ রাসেল, আরিফ রায়হান, শামসুদ্দিন ইলিয়াস প্রমুুখ।  

প্রতিক্রিয়া জানান চট্টগ্রাম প্রেস ক্লাবের গ্রন্থগার সম্পাদক ও কারাগারের অন্দরমহল বইয়ের লেখক আহমেদ কুতুব।  

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৩ 
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।