ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

চালকের বেতন নিয়ে আরএনবি কমান্ড্যান্টের তালবাহানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৩
চালকের বেতন নিয়ে আরএনবি কমান্ড্যান্টের তালবাহানা

চট্টগ্রাম: রেলওয়ে পূর্বাঞ্চলের আরএনবি কমান্ড্যান্ট রেজওয়ানুর রহমানের বিরুদ্ধে অস্থায়ী চালকের আড়াই মাসের বেতন আত্মসাতের অভিযোগ উঠেছে।  

গত ১ ফেব্রুয়ারি রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. জাহাঙ্গীর আলমের কাছে এ সংক্রান্ত একটি অভিযোগ দিয়েছেন ভুক্তভোগী ওয়াকার হোসেন।

অভিযোগকারী ওয়াকার হোসেন দৈনিক ভিত্তিতে আরএনবি কমান্ড্যান্ট দফতরে চালক হিসাবে নিয়োগ পেয়েছিলেন। তিনি আড়াই মাসের ৪৪ হাজার ৮৫০ টাকা আত্মসাতের অভিযোগ তুলেছেন রেজওয়ানুর রহমানের বিরুদ্ধে।

অভিযোগে ওয়াকার হোসেন উল্লেখ করেন, ‘অস্থায়ী ভিত্তিতে গত বছরের ১৭ মে বাংলাশে রেলওয়ে পূর্বাঞ্চল ডিভিশন কমান্ড্যান্ট আরএনবি অফিসে চালক হিসেবে যোগদান করি। আমার দৈনিক বেতন ৫৭৫ টাকা ধরা হয়। যা মাসিক হিসেবে ১৭ হাজার ২৫০ টাকা। ’

তিনি আরও উল্লেখ করেন, ‘চাকরিতে যোগদান করার পরে মে মাস থেকে জুন মাস পর্যন্ত আমার বেতন সঠিকভাবে আমার ব্যাংক একাউন্টে আসে। কিন্তু পরবর্তীতে আমি আরো দুই মাস ১৮ দিন চাকরি করি। কিন্তু বেতন না পাওয়ার কারণে আমার চলতে অসুবিধা হচ্ছিল, তাই আমি চাকরি ছেড়ে চলে এসেছিলাম। এর চার মাস পরে বাজেট হয়ে আমার বেতন আসে। এ বছরের ২২ জানুয়ারি আমাকে অফিস থেকে ফোন করে আমার বকেয়া বেতন নেওয়ার জন্য আসতে বলে। তখন আমি সাথে জিজ্ঞেস করলাম যে আমার বেতন তো ব্যাংক একাউন্টে আসার কথা। তার উত্তরে তিনি বলেন টাকা তো কমান্ড্যান্ট স্যার ক্যাশ করে নিয়েছে, আপনাকে অফিসে এসে ক্যাশ টাকা নিতে হবে। ’

ওয়াকার হোসেনের অভিযোগ, ‘তারপর আমি অফিসে টাকা নেওয়ার জন্য গেলে তারা একটি স্যালারি শিটে আমার স্বাক্ষর নেন। স্বাক্ষর নিয়ে টাকা কমান্ড্যান্ট স্যার দিবেন বলে স্যারের কাছে যেতে বলেন। আমি স্যারের কাছে গেলে স্যার আমাকে বলে কিসের টাকা পাওনা। তারপর আমি স্যারকে বললাম আমার দুই মাস ১৮ দিনের টাকা পাওনা রয়েছে। প্রথমে তিনি আমাকে ৫ হাজার টাকা দেন। আমি টাকা না নেওয়ায় তিনি আমাকে আরো ৫ হাজার টাকা দেন। কিন্তু আমার পাওনা অনুযায়ী আমি ৪৪ হাজার ৮৫০ টাকা পাবো। এ কথা আমি স্যারকে বললে স্যার আমাকে বলেন, তুমি আর কোনো টাকা পাবেনা। পরে আমি টাকা না নিয়েই চলে আসি। দুই দিন পরে কমান্ড্যান্ট স্যার অফিস কর্মচারী সামিমের মাধ্যমে আমাকে ১৮ হাজার টাকা অফার করেন। কিন্তু আমি এই টাকাও গ্রহন করিনি। ’

এবিষয়ে জানতে রেলওয়ে পূর্বাঞ্চলের আরএনবি কমান্ড্যান্ট রেজওয়ানুর রহমানের সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি কোনও সাড়া দেননি।  

চালক ওয়াকার হোসেন বাংলানিউজকে বলেন, আমি গত ১ ফেব্রুয়ারি রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক, ডিআরএম ও রেলওয়ে পূর্বাঞ্চলের নিরাপত্তা বাহিনীর প্রধানের কাছে আবেদন করেছি। কিন্তু এখনো কোন সাড়া পায়নি। পারিবারিকভাবে আমি খুব কষ্টে আছি। এ মূহুর্তে আমার টাকাগুলোর খুব প্রয়োজন।

রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. জাহাঙ্গীর আলম বাংলানিউজকে বলেন, এ রকম একটা অভিযোগ পেয়েছি। এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য চট্টগ্রাম রেলওয়ে বিভাগীয় ব্যবস্থাপককে (ডিআরএম) নির্দেশনা দেওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৩ 
বিই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।