ঢাকা, বুধবার, ১১ আশ্বিন ১৪৩০, ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১২ রবিউল আউয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বন্ধ হচ্ছে না কালুরঘাট সেতু, স্বাভাবিক থাকবে যান চলাচল 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৯ ঘণ্টা, জুন ১, ২০২৩
বন্ধ হচ্ছে না কালুরঘাট সেতু, স্বাভাবিক থাকবে যান চলাচল  ...

চট্টগ্রাম: পূর্ব ঘোষণা অনুযায়ী ১ জুন থেকে শুরু হচ্ছে না চট্টগ্রামের কালুরঘাট রেল সেতুর সংস্কার কাজ। তাই বন্ধ হচ্ছে না সেতুও।

স্বাভাবিক থাকবে যান চলাচল।  

বৃহস্পতিবার (১ জুন) বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী মো. আবু জাফর মিঞা।

 

তিনি বলেন, সেতুতে যানবাহন চলাচল এখন বন্ধ হচ্ছে না। কবে বন্ধ হবে আমরা এখনো সিদ্ধান্ত নিইনি। সম্ভবত জুনের মাঝামাঝি সময়ে সেতুর কাজ শুরু হবে। তাই জুনের মাঝামাঝি সম্ভাব্য সময়ে সেতুতে চলাচল বন্ধ থাকবে।

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার ৩ লক্ষাধিক মানুষের চট্টগ্রাম শহরে যাতায়াতের পথ এই কালুরঘাট সেতু। তাই সেতু বন্ধ হলে চরম দুর্ভোগে পড়তে হবে উপজেলার মানুষকে। সেতু সংস্কারের সময় বিকল্প হিসেবে কর্ণফুলী নদীতে দুটি ফেরি চালুর কথা জানানো হয়েছে। ফেরি চালু হতে আরো এক মাস সময় লাগবে বলে জানিয়েছে সড়ক ও জনপদ বিভাগ (সওজ)।  

সড়ক ও জনপথ অধিদপ্তর চট্টগ্রাম জেলা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমা বলেন, ফেরি চলাচল শুরু করতে আরো মাসখানেক সময় লাগবে আমাদের। এর মধ্যে সংস্কার কাজ শুরু করলে তারা (রেলওয়ে) নিশ্চয় বিকল্প ব্যবস্থা করবে।

এর আগে নগরের সার্কিট হাউজে আয়োজিত মতবিনিময় সভায় জুন থেকে কালুরঘাট সেতু সংস্কার কাজ শুরুর কথা জানিয়েছিলেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মো. হুমায়ুন কবীর। এরপর থেকে এ সেতুতে চলাচলকারী লাখো মানুষের দুশ্চিন্তা বেড়ে গিয়েছিল। বিকল্প ব্যবস্থা না করে সেতু বন্ধ করবে না রেলওয়ে কর্তৃপক্ষ- এ খবর জানার পর স্বস্তি ফিরে এ সেতু দিয়ে যাতায়াতকারীদের।  

১২ টন ওজন বহনে সক্ষম রেল সেতুটি ১৯৩১ সালে চালু করা হয়েছিল। ১৯৬২ সালে রেলের পাশাপাশি সড়কও চালু করা হয়। সড়ক চালুর পর থেকে একপাশ বন্ধ রেখে অন্যপাশের যানবাহন পারাপার করা হয়। ৯০ বছরের পুরনো সেতুটি বর্তমানে ১০ টন বহনে সক্ষম। ব্রীজের স্পেনগুলো পুরাতন হয়ে গেছে। পরামর্শক সংস্থা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) বিশেষজ্ঞ দল ব্রীজটির স্পেন, পাটতনসহ সব অংশের চিত্র তুলে আনে।  

এতে দেখা গেছে, ব্রীজটির মূল ১৯টি স্পেনের মধ্যে ৮টির অবস্থা খুবই খারাপ। এগুলো অনেকটা ক্ষয়ে গেছে। এমন পরিস্থিতিতে যানবাহন চলাচল অব্যাহত রাখতে সেতুটির দ্রুত সংস্কার প্রয়োজন।

বোয়ালখালী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মামুন জানান, আজ (বৃহস্পতিবার) থেকে কালুরঘাট সেতু বন্ধ হচ্ছে মর্মে অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিয়েছেন। তথ্যটি সঠিক নয়। রেলওয়ে কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছেন। কালুরঘাট সেতু বন্ধ হওয়ার পূর্বে অবশ্যই সকলকে জানিয়ে দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ০৯৪৫ ঘণ্টা, জুন ১, ২০২৩ 
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa