ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নিহতদের স্মরণে বিএম ডিপো সড়কের নাম হবে ‘অগ্নিবীর’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, জুন ৪, ২০২৩
নিহতদের স্মরণে বিএম ডিপো সড়কের নাম হবে ‘অগ্নিবীর’ ...

চট্টগ্রাম: বিএম কন্টেইনার ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহতদের স্মরণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে ডিপো পর্যন্ত ১৪’শ মিটার সংযোগ সড়কটির নাম হবে ‘অগ্নিবীর’। দ্রুত সময়ের মধ্যে আনুষ্ঠানিকভাবে এ সড়কটির নামকরণ করা হবে।

গত বছরের ৪জুন ভয়াবহ অগ্নিদূর্ঘটনায় নিহতদের স্মরণে আয়োজিত শোকসভা ও দোয়া মাহফিলে এমন ঘোষণা দিয়েছেন ডিপো কর্তৃপক্ষ।  

রোববার (৪ জুন) বিকালে সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপোতে এ শোকসভার আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ পরিচালক মো. আব্দুল হালিম।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বিএম ডিপোতে ভয়াবহ দুর্ঘটনার পর যে ফায়ার সেফটি প্ল্যান করা হয়েছে এটি বিশ্বমানের। ফায়ারের ডিজি মহোদয় এই ডিপো পরিদর্শন করে সন্তুষ্টি প্রকাশ করেছেন। অন্যান্য ডিপোর তুলনায় এখন বিএম ডিপোর ফায়ার সেফটি প্ল্যান অনেক বেশি কার্যকর। বিএম ডিপোর যে দূর্বলতা ছিল সেটি তারা এখন কেটে উঠেছে। ঘটনার পর যেটি সবচেয়ে বেশি প্রয়োজন ছিল সেটি হলো হতাহতদের উদ্ধার এবং আমাদের সহকর্মীদের জন্য কিছু করা। এক্ষেত্রে বিএম ডিপো কর্তৃপক্ষ সফল হয়েছে।  

বিএম ডিপো কর্তৃপক্ষের উদ্দেশ্যে তিনি বলেন, দুর্ঘটনায় ফায়ারের যারা মৃত্যুবরণ করেছেন তারা সরকারের পক্ষ থেকে এবং বিএম ডিপো কর্তৃপক্ষের কাজ থেকে সহায়তা পেয়েছে। তবে যে সমস্ত জীবন হারিয়েছে সেটি টাকা দিয়ে শোধ হবে না। একটা সময় আমি তাদের নিয়ে কাজ করেছি। তাদের প্রতি আমার পরম ভালোবাসা ছিল। তারা যে মারা গেছে এজন্য আমাদের কষ্ট লাগে। আপনাদেরও কষ্ট লাগে। আমাদের দায়িত্ব তাদের পরিবারের পাশে থাকা। এই মহান দায়িত্ব আমাদের পাশাপাশি আপনারাও পালন করেছেন। আগামীতেও এটি অব্যাহত রাখবেন।

বিশেষ অতিথির বক্তব্যে স্মার্ট গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের মহাব্যবস্থাপক মেজর (অব.) মো. শামসুল হায়দার সিদ্দিকি বলেন, বিএম ডিপোতে দুর্ঘটনায় হতাহতদের আমরা আজীবন মনে রাখবো। বাংলাদেশ সৃষ্টি হওয়ার পর ফায়ারের ২৭ জন কর্মী মারা গেছে। এর মধ্যে ১৩ জনই এই দুর্ঘটনায় মারা গেছে। এই গ্রামবাসী, প্রশাসন যেভাবে সহযোগিতা করেছে এটা মনে রাখতে হবে। আমরা নিহত ও আহতদের পরিবারের পাশে আজীবন থাকবো। এছাড়াও ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে বিএম ডিপো পর্যন্ত যে সড়কটি আছে সেটি নিহতদের স্মরণে ‘অগ্নিবীর’ সড়ক হিসেবে নামকরণ করা হবে।

স্মার্ট গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের নির্বাহী পরিচালক ক্যাপ্টেন মঈনুল আহসান খানের সভাপতিত্বে ও স্মার্ট গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপক মো. শাকিবের সঞ্চালনায় শোকসভায় বিশেষ অতিথির বক্তব্য দেন স্মার্ট গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের পরিচালক মো. শফিকুর রহমান, বিএম কন্টেইনার ডিপো লিমিটেডের সিনিয়র মহা ব্যবস্থাপক লে. কর্নেল (অব.) তৌফিক আহমদ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী-পরিচালক আব্দুল মালেক।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, জুন ৪, ২০২৩
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।