ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

শুধু ওষুধ ছিটিয়ে মশা নিধন সম্ভব নয়, প্রয়োজন জনসচেতনতা 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, জুলাই ১০, ২০২৩
শুধু ওষুধ ছিটিয়ে মশা নিধন সম্ভব নয়, প্রয়োজন জনসচেতনতা 

চট্টগ্রাম: সদরঘাটের চট্টগ্রাম সিটি কর্পোরেশন জেনারেল হাসপাতালে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার উদ্বোধন করেছেন সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী।  

সোমবার (১০ জুলাই) উদ্বোধন হওয়া এ কার্যক্রম ডেঙ্গুর প্রাদুর্ভাব কমা না পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে ৪টা পর্যন্ত চলমান থাকবে।

মেয়র বলেন, দরিদ্র জনগণ যাতে অর্থাভাবে ডেঙ্গু পরীক্ষা থেকে বঞ্চিত না হয় তার জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে। যতদিন ডেঙ্গু না কমবে ততদিন এ কার্যক্রম চলবে এবং ডেঙ্গুর প্রাদুর্ভাব বৃদ্ধি পেলে প্রয়োজনে আরো হাসপাতালে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা কার্যক্রম চালু করা হবে।

 

‘শুধু ওষুধ ছিটিয়ে মশা নিধন সম্ভব নয়, এ জন্য প্রয়োজন জনসচেতনতা। চসিকের ১০০ দিনের ক্রাশ প্রোগ্রামে এডিস মশা লার্ভা চিহ্নিত করতে ড্রোন সংযোজন করা হয়েছে। ইতোমধ্যে গতকাল নাছিরাবাদ হাউজিং সোসাইটিতে একটি বহুতল ভবনের ছাদে একটি সুইমিংপুল পেলাম যেটি ২ বছরেও পরিষ্কার করা হয়নি। ড্রোন এর মাধ্যামে এ ধরণের স্থান এবং ছাদে জমে থাকা পানিতে গড়ে উঠা মশার প্রজননক্ষেত্র চিহ্নিত ও ধ্বংস করা সম্ভব হচ্ছে।

চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী বলেন, ডেঙ্গু পরীক্ষার জন্য উন্নত মানের কীট সংগ্রহ করা হয়েছে। যে কেউ জ¦রাক্রান্ত হলেই আমাদের কাছে আসলে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা করা হবে। তিনি ডেঙ্গুর লক্ষণ দেখা দিলে ডিসপেনসারি থেকে ঔষুধ গ্রহণ না করে সরাসরি পরীক্ষা করে হাসপাতালে চিকিৎসা গ্রহণের পরামর্শ দেন।

এ সময় চসিকের স্বাস্থ্য বিষয়ক স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর আবদুস সালাম মাসুম, জহর লাল হাজারী, চসিকের স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. ইমাম হোসেন রানা প্রমুখ উপস্থিত ছিলেন।  

এদিকে আজ সোমবার আগ্রাবাদ সিডিএ আবাসিক এলাকায় মশার লার্ভা পাওয়ায় ৫টি বাড়ির মালিককে মোট ৩৮ হাজার টাকা জরিমানা করেন চসিকের স্পেশাল ম্যজিস্ট্রেট মনীষা মহাজন। এছাড়া ওয়ার্ডগুলোতে ১০০ দিনের ক্রাশ প্রোগ্রাম চলছে পুরোদমে।  

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, জুলাই ১০, ২০২৩
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।