ঢাকা, মঙ্গলবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রকৃতি বিনাশী অপশক্তির বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: বাবর

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, জুন ২৯, ২০২৪
প্রকৃতি বিনাশী অপশক্তির বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: বাবর

চট্টগ্রাম: মহানগর আওয়ামী লীগ নেতা হেলাল আকবর চৌধুরী বাবর বলেন, পরিবেশের ভারসাম্যহীনতার কারণে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব তৃতীয় বিশ্বের উন্নয়নশীল দেশগুলির মত বাংলাদেশেও বিদ্যমান। উন্নয়নশীল দেশগুলো নির্বিচারে পরিবেশ দূষণের জন্য দায়ী হলেও তারা তা ভ্রুক্ষেপ না করায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক ফোরামে সোচ্ছার হয়েছেন।

বৈশ্বিক উষ্ণায়ন মোকাবেলায় আন্তর্জাতিকভাবে উদ্যোগী হওয়ার তাগিদ দিয়ে তিনি প্রশংসিত হয়েছেন।  

আমাদেরকেও পরিবেশের ভারসাম্য রক্ষায় পাহাড় ও বৃক্ষ নিধন, নদী দূষণ ও দখলের বিরুদ্ধে সামাজিক আন্দোলন তীব্রতর করার জন্য ভূমিকা রাখতে হবে।

 

শনিবার (২৯ জুন) বিকালে নগরীর সিনেমা প্যালেসস্থ বাসস্ট্যান্ড সংলগ্ন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পরিত্যক্ত বাগানে বৃক্ষরোপণ কার্যক্রমের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।  

তিনি আরও বলেন, প্রাণ-প্রকৃতির সজীবতা হলো জীবনী শক্তির অক্সিজেন ভান্ডার। চট্টগ্রাম নগরী একসময় পাহাড়, বৃক্ষ ও সবুজে সমৃদ্ধ ছিল। তবে ধারাবাহিকভাবে পাহাড় ও বৃক্ষ নিধন হওয়ায় চট্টগ্রাম নগরে সৌন্দর্য্য ও প্রাকৃতিক ভারসাম্য হারিয়েছে। তাই আমাদেরকে প্রকৃতির ও নিসর্গ বিনাশী অপশক্তির বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।  

এসময় উপস্থিত ছিলেন এনায়েত বাজার ওয়ার্ড আওয়ামী লীগ নেতা এ টি এম আইনুল ইসলাম আবেদ, আন্দরকিল্লা ওয়ার্ড আওয়ামী লীগ নেতা আকবর আলী শাহ, সাবেক ছাত্রলীগ নেতা পংকজ রায়, কোতোয়ালী থানা স্বেচ্ছাসেবক লীগ নেতা দেলোয়ার হোসেন, বাকলিয়া থানা স্বেচ্ছাসেবক লীগ নেতা মুনছুর আলম রনী, আমিনুল ইসলাম আমিন, ছাত্রলীগ নেতা রূপন সরকার, তৌহিদুল ইসলাম তৌহিদ, জাবেদুল ইসলাম জিতু, স্বেচ্ছাসেবক লীগ নেতা জহির উদ্দিন, মো. ইয়াছিন, এনায়েত বাজার ওয়ার্ড ছাত্রলীগ নেতা মো. সাজিদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, জুন ২৯, ২০২৪
এমআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।