ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

বিপন্ন প্রজাতির আহত ঈগল উদ্ধার 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৪
বিপন্ন প্রজাতির আহত ঈগল উদ্ধার  ...

চট্টগ্রাম: বোয়ালখালী উপজেলায় বিপন্ন প্রজাতির একটি ফিশ ঈগল আহত অবস্থায় উদ্ধার করেছে স্নেক রেসকিউ টিম বাংলাদেশ।

রোববার (১৩ অক্টোবর) দুইটার দিকে খবর পেয়ে উপজেলার বেঙ্গুরা রেলস্টেশন থেকে রেসকিউ টিমের পটিয়া প্রতিনিধিরা ঈগলটি উদ্ধার করেন।

রেসকিউ টিমের প্রধান শুভ বড়ুয়া বলেন, স্থানীয় লোকজন স্নেক রেসকিউ টিমের পেইজে ঈগলটির বিষয়ে সহায়তা চান। খবর পেয়ে ঈগলটি উদ্ধার করা হয়।

তিনি বলেন, ধূসর-মাথাযুক্ত ফিশ ঈগলটি পায়ে ও পাখায় আঘাত পেয়েছে। ব্যথার কারণে দাঁড়াতে পারছে না। বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের তত্ত্বাবধানে ঈগলটির চিকিৎসা চলছে। সুস্থ হওয়ার পর বোয়ালখালী প্রশাসন মাধ্যমে অবমুক্ত করা হবে।

ধূসর-মাথাযুক্ত ফিশ ঈগল দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি মাছ-ভোজনকারী পাখি। এটি প্রায় শকুনের আকৃতির। গাঢ় বাদামি সাদা ডানা যা দূর থেকে কালোই মনে হয়। সাদাটে মাথা, ঘাড় ও গলা যা বুকের দিকে যেতে যেতে ফিকে বাদামি থেকে গাঢ় বাদামিতে রূপ নেয়। লেজকে বলা যায় কালো কিন্তু মাঝ বরাবর মস্তবড় সাদা বলয় অথবা সাদা লেজের ডগায় প্রশস্ত কালো বন্ধনী এবং গোড়ার দিকে কালো। লেজ ও ডানার ওড়ার পালক প্রধানত কালো যদিও প্রাথমিক পালকের ভেতরের কয়েকটির ওপর সাদা বন্ধনী থাকে। ডানার নিচের ঢাকনি-পালকের অনেকাংশ সাদাটে।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৪
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।