ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিপ্লবী বিনোদ বিহারির ১০৫ তম জন্মদিন আজ

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৪ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৫
বিপ্লবী বিনোদ বিহারির ১০৫ তম জন্মদিন আজ বিপ্লবী বিনোদ বিহারি

চট্টগ্রাম: অগ্নিযুগের বিপ্লবী, মাস্টারদা সূর্যসেনের ঘনিষ্ঠ সহচর বিনোদ বিহারী চৌধুরীর ১০৫তম জন্মদিন আজ। ১৯১১ সালের এই দিনে তিনি বোয়ালখালী উপজেলার উত্তর ভূর্ষি গ্রামে জন্মগ্রহণ করেন।



ইতিহাস পর্যালোচনায় জানা গেছে, ১৯৩৯ সালে বিনোদ বিহারী চৌধুরী ভারতীয় জাতীয় কংগ্রেসের সঙ্গে যোগ দিয়ে চট্টগ্রাম জেলা কমিটির সহ-সম্পাদক নির্বাচিত হন। ১৯৪০ থেকে ১৯৪৬ পর্যন্ত বঙ্গীয় প্রাদেশিক কংগ্রেসের নির্বাহী কমিটির সদস্য এবং ১৯৪৬ এ চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক নির্বাচিত হন।
১৯৪৭ এ দেশভাগের পর তিনি তৎকালীন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের সদস্য (এমএলএ) নির্বাচিত হন। ১৯৫৪ সাল পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করেন।

ব্রিটিশ, পাকিস্তান আমল মিলিয়ে তিনি সাত বছর বিভিন্ন মেয়াদে জেল খেটেছেন। ১৯৬৮ সালে তার দুই ছেলে অন্যান্য সদস্যদের সঙ্গে কলকাতায় গিয়ে স্থায়ী হলেও তিনি দেশের মায়া ছাড়তে পারেননি বলে স্ত্রীকে নিয়ে থেকে যান চট্টগ্রামে। ২০০০ সালে স্বাধীনতা পদকের মতো সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান পান তিনি।

বোয়ালখালীর উত্তরভূর্ষি গ্রামের আইনজীবী কামিনী কুমার চৌধুরী ও রমারানী চৌধুরীর পঞ্চম সন্তান বিনোদ বিহারী ১৯২৯ সালে সারোয়াতলী উচ্চ বিদ্যালয় থেকে ম্যাট্রিক (এসএসসি) পরীক্ষা দিয়ে প্রথম বিভাগে পাস করেন। ১৯৩৪, ১৯৩৬ ও ১৯৩৯ সালে জেলে বন্দি থাকা অবস্থায়ই উচ্চ মাধ্যমিক, বিএ, এমএ ও বিএল (আইনে স্নাতক) পাস করেন তিনি।

২০১৩ সালের ১০ এপ্রিল শেষ নি:শ্বাস ত্যাগ করেন জীবনভর অন্যায়, অবিচার, শোষণের বিরুদ্ধে আন্দোলনে নেতৃত্ব দেয়া এ বিপ্লবী।

জন্মদিন উপলক্ষে ‘বলাকা প্রকাশন’ শনিবার বিকেল ৪টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করেছে। এতে প্রামাণ্য চলচ্চিত্রকার এ এম আবদুল্লাহ রচিত ‘অগ্নিপুরুষ বিপ্লবী বিনোদ বিহারী চৌধুরী’ দালিলিক গ্রন্থের মোড়ক উন্মোচন করা হবে। এতে আলোচক থাকবেন শহীদ জায়া বেগম মুশতারী শফী, অ্যাডভোকেট রানা দাশগুপ্ত, কবি ও সাংবাদিক আবুল মোমেন, লেখক ও গবেষক প্রভাংশু ত্রিপুরা এবং অধ্যাপক ড. মাহবুবুল হক। সভাপতিত্ব করবেন প্রকৌশলী পরিমল কান্তি চৌধুরী।

বাংলাদেশ সময়: ১২০০ঘণ্টা, জানুয়ারি ১০,২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad