ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘নারীর অগ্রযাত্রার জন্য প্রয়োজন সহিংসতামুক্ত পরিবেশ’

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৫
‘নারীর অগ্রযাত্রার জন্য প্রয়োজন সহিংসতামুক্ত পরিবেশ’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: নারীর অগ্রযাত্রার জন্য সহিংসতামুক্ত পরিবেশ এবং সমতাভিত্তিক সমাজ তৈরি সবচেয়ে বেশি প্রয়োজন বলে চট্টগ্রামে আয়োজিত এক সভায় মতামত এসেছে।

সভায় বক্তারা বলেছেন, সংবিধান ও আইনি কাঠামোতে নারীর অধিকার প্রতিষ্ঠার প্রচেষ্টা বিদ্যমান আছে।

কিন্তু এসব আইন কিংবা নীতি সম্পর্কে অবগত নন নারীরা। বিশেষত শিক্ষা প্রতিষ্ঠানে এসব বিষয়ে কোন ধরনের শিক্ষা তারা পাচ্ছেনা।


তারা বলেন, দেশের জনসংখ্যার ২১ ভাগ কিশোর-কিশোরি। বিশেষ করে দেশের প্রায় দেড় কোটি কিশোরি তাদের  অধিকার, স্বাস্থ্য ও জেন্ডার সমতা এবং তদের ধারণা ও অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ সম্পর্কে জানে না। আইনের প্রতি অজ্ঞতা নারী অধিকার প্রতিষ্ঠা এবং অগ্রযাত্রার ক্ষেত্রে প্রতিবন্ধকতা হিসেবে কাজ করছে।

নির্যাতন ও সহিংসতামুক্ত পরিবেশ এবং নারী-পুরুষের সমতাভিত্তিক সমাজ তৈরির জন্য সবাইকে সচেতন হতে হবে বলে মত দেন বক্তারা।

শনিবার বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) ‘সেফ স্কুল, সেফ কমিউনিটি’ প্রকল্প নিয়ে এ মতবিনিময় সভার আয়োজন করে।

নারী নেত্রী জেসমিন সুলতানা পারু’র সভাতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) আবুল হোসেন। এতে আরও বক্তব্য রাখেন কাউন্সিলর গিয়াস উদ্দিন, পেশাজীবি সমন্বয় পরিষদের সভাপতি প্রফেসর ডা. এ কিউ এম সিরাজুল ইসলাম, জেলা সমাজ সেবা কর্মকর্তা হাসান মাসুদ, পটিয়া উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আতিয়া চৌধুরী, সন্দ্বীপ উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা রেজাউল করিম, শিক্ষক রশিদ আহম্মদ চৌধুরী, ছালেহা বানু, বিবিএফ’র প্রধান নির্বাহী উৎপল বড়ুয়া,সমাজকর্মী ডা.দিদারুল মনির রুবেল, সংকৃতি কর্মী মোস্তফা কামাল যাত্রা, পার্ক’র প্রধান নির্বাহী নজরুল ইসলাম মান্না, বর্ণালীর নির্বাহী পরিচালক সালাহ উদ্দিন কবির সুমন।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা অধ্যাপক মো.শহীদউল্লাহ’র সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভার স্বাগত বক্তব্য রাখেন বিএনপিএস, চট্টগ্রাম এর ব্যবস্থাপক ফেরদৌস আহম্মদ।

‘সেফ স্কুল, সেফ কমিউনিট’ প্রকল্পের মাধ্যমে ঢাকা, চট্টগ্রাম, নেত্রকোণা এবং কুষ্টিয়া জেলার ৮০টি স্কুলের ছাত্রীদের জন্য নিরাপদ এবং নির্যাতনমুক্ত পরিবেশ তৈরির কাজ করছে বিএনপিএস।

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।