ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বর্ণাঢ্য আয়োজনে কালের কণ্ঠের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৫
বর্ণাঢ্য আয়োজনে কালের কণ্ঠের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: বস্তুনিষ্ঠ সাংবাদিকতা ও মুক্তিযুদ্ধের পক্ষে অবস্থান নিয়ে কালের কণ্ঠ খুব কম সময়ে ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে। ব্যতিক্রমী সাংবাদিকতার কারণে এটি দেশের প্রত্যন্ত অঞ্চলের পাঠকের কাছে পৌঁছে গেছে।



শনিবার কালের কণ্ঠের পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকীর বর্ণাঢ্য অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।   তারা কালের কণ্ঠের উত্তরোত্তর অগ্রযাত্রায় অব্যাহত সমর্থন দিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।


চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত এই অনুষ্ঠানে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র এম মনজুর আলম বলেন, নিজের ইচ্ছে ও প্রচেষ্টা থাকার পরও চট্টগ্রামের কাঙ্খিত উন্নয়ন হচ্ছে না। এইক্ষেত্রে কালের কণ্ঠকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।   কালের কণ্ঠের সংবাদ পরিবেশনে নিরপেক্ষতা আরো বাড়াতে হবে। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে কেউ এর অগ্রযাত্রা ঠেকিয়ে রাখতে পারবে না। এর সাথে চট্টগ্রামকেও তাল মিলিয়ে এগুতে হবে।

সাবেক সিটি মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী বলেন, দেশের সব সংবাদপত্র নিরপেক্ষ দাবি করলেও আসলে নিরপেক্ষও একটি পক্ষ।   তবে কালের কণ্ঠ মুক্তিযুদ্ধের স্বপক্ষে থেকে আংশিক নয়, পুরো সত্য সংবাদ পরিবেশন করছে।   তিনি জঙ্গিবাদ, ধ্বংসাতœক কর্মকান্ডের বিরুদ্ধে কালের কণ্ঠের সাহসী ভূমিকা রাখার এবং চট্টগ্রামের উন্নয়নের বিষয়টি গুরুত্বের সাথে তুলে ধরার আহবান জানান।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবদুল জলিল মন্ডল বলেন, ঝাড়ু– হাতে চট্টগ্রামে ময়লা আবর্জনা পরিস্কারের মাধ্যমে আমি সকলকে একটি বার্তা দিতে চাই, ঘুষ দুর্নীতিকে ঝেঁটিয়ে বিদায় করতে হবে এবং দুর্নীতির বিরুদ্ধে সত্যিকার অর্থে প্রতিবাদ-প্রতিরোধ গড়ে তুলতে হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় শানিত এবং দেশপ্রেমের চেতনায় উজ্জীবিত হওয়া লেখনী দিয়েই কালের কণ্ঠ চমৎকার অবস্থানে পৌঁছেছে।

দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ বলেন, সাংবাদিকদের বিবেকের স্বাধীনতার প্রতি দায়বদ্ধ থেকে সমাজ ও দেশের পক্ষেই কাজ করতে হবে। তাহলে জাতির প্রত্যাশা পূরণ হবে।

চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, চট্টগ্রামের অগ্রগতির ওপর দেশের গতিশীলতা অনেকাংশে নির্ভরশীল।   চট্টগ্রামের বিনিয়োগ ও পর্যটনের সম্ভাবনাগুলো আরো বেশি তুলে ধরে সরকারের দৃষ্টি আকর্ষণে কালের কণ্ঠের ভূমিকা দরকার।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি এজাজ ইউসুফী বলেন, বস্তুনিষ্ঠ সাংবাদিকতা দিয়েই কালের কণ্ঠের বিপুল উত্থান। পত্রিকাটির কর্মীবাহিনী একাগ্রতা দিয়ে সত্যিকার সংবাদ তুলে এনে জনপ্রিয়তা অর্জন করেছে।   সাংবাদিক কর্মচারীদের জন্য কালের কন্ঠ কর্তৃপক্ষের অষ্টম ওয়েজবোর্ড বাস্তবায়নও প্রশংসনীয়।

কালের কণ্ঠ চট্টগ্রাম অফিসের ব্যুরো চীফ ও বিশেষ প্রতিনিধি ফারুক ইকবালের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, চট্টগ্রামের সিভিল সার্জন সরফরাজ খান চৌধুরী, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) বনজ কুমার মজুমদার, অতিরিক্ত কমিশনার একেএম শহীদুর রহমান, বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন চট্টগ্রাম শাখার সাধারন সম্পাদক ডা. মোহাম্মদ শরীফ, বিজিএমইএ সাবেক প্রথম সহ-সভাপতি নাসির উদ্দিন চৌধুরী, সাবেক সিভিল সার্জন ও বিএনপি নেতা ডা. খুরশিদ জামিল চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (চাকসু) ভিপি ও বিএনপি নেতা নাজিম উদ্দিন, চট্টগ্রাম মেরিন ডক ইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক আবু তালেব সিদ্দিকী প্রমুখ।

এছাড়া অনুষ্ঠানে নগর আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও বিসিবি’র সহ-সভাপতি আ জ ম নাছির উদ্দিন ও বড়তাকিয়া গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক নিয়াজ মোর্শেদ এলিটসহ সামাজিক সাং¯কৃতিক পেশাজীবী ও রাজনৈতিক সংগঠনের বিভিন্নস্তরের নেতারা শুভেচ্ছা জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে কালের কণ্ঠ পরিবারের পক্ষ থেকে চট্টগ্রামের একজন শ্রেষ্ঠ শিক্ষিকা রোকেয়া বেগমকে সম্মাননা ও ক্রেস্ট প্রদান করা হয়। অনুষ্ঠানে উপস্থিত বিশিষ্টজনরা তার হাতে এই সম্মাননা তুলে দেন।

সম্মাননা প্রাপ্ত পটিয়া উপজেলার শশাংকমালা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা রোকেয়া বেগম তার প্রতিক্রিয়ায় বলেন, শিক্ষকতা জীবনে যা কিছু প্রাপ্তি ঘটেছে তারমধ্যে আজ কালের কণ্ঠের এই সম্মাননা আমার কাছে অনেক বড় ও চিরস্মরনীয় হয়ে থাকবে।

এর আগে সকালে এক বর্নাঢ্য শোভাযাত্রা চট্টগ্রামের ডিসি হিল পার্ক থেকে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউটে গিয়ে শেষ হয়।

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, জানুয়ারী ১০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।