ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জেএসসি ও পিএসসি’র ফল প্রকাশ হচ্ছে বৃহস্পতিবার

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
জেএসসি ও পিএসসি’র ফল প্রকাশ হচ্ছে বৃহস্পতিবার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

চট্টগ্রাম: জুনিয়র স্কুল/দাখিল সার্টিফিকেট (জেএসসি-জেডিসি) পরীক্ষা এবং প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করা হচ্ছে আজ (বৃহস্পতিবার)। ফল প্রকাশের পর শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট (www.educationboardresult.gov.bd) ও চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ওয়েবসাইট (www.bise-ctg.gov.bd) থেকে পরীক্ষার ফল জানতে পারবেন শিক্ষার্থীরা।

এছাড়া সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে।

শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় চট্টগ্রাম শিক্ষাবোর্ড মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে জেএসসির ফলাফল প্রকাশ করা হবে।
  আনুষ্ঠানিক ফল ঘোষণার পর সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইট ও ই-মেইলে ফলাফল পাঠিয়ে দেয়া হবে।  

এছাড়া দুপুর দুইটায় চট্টগ্রাম জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার আনুষ্ঠানিক ফল প্রকাশ করা হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাসরিন সুলতানা। আনুষ্ঠানিক ফল ঘোষণার পর মন্ত্রণালয় ও শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে এ দুটি পরীক্ষার ফল পাওয়া যাবে।

এর আগে সকালে প্রধানমন্ত্রীর কাছে জেএসসি-জেডিসির পরীক্ষার ফলাফলের সার-সংক্ষেপ তুলে দেবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও প্রাথমিক ও ইবতেদায়ি পরীক্ষার ফলাফল তুলে দেবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, ২২ নভেম্বর থেকে শুরু হওয়া পিএসসি পরীক্ষায় চট্টগ্রাম জেলায় মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ৫৬ হাজার ৫৪৫ জন। আর ইবতেদায়িতে পরীক্ষার্থীর সংখ্যা ২৫ হাজার ৫০৬ জন। জেলার মোট ৩৪৩টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

নগরীর ৬টি থানায় প্রাথমিকে এবার পরীক্ষার্থীর সংখ্যা ৪৭ হাজার ৫৯৮ জন। আর কেন্দ্র সংখ্যা ৪৯টি। মহানগর বাদে চট্টগ্রামের বাকি ১৪ উপজেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৮ হাজার ৯৪৭ জন। আর কেন্দ্র সংখ্যা ২৯৪টি।

শিক্ষাবোর্ডের তথ্য মতে, জেএসসি পরীক্ষায় এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৭০ হাজার। মোট ২০৪টি কেন্দ্রে অনুষ্ঠিত হয় জেএসসি পরীক্ষা ।

মোবাইল ফোনে এসএমএস এবং ইন্টারনেট থেকে দুই পরীক্ষার ফল জানতে পারবে শিক্ষার্থীরা। প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ির ফল প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট (www.dpe.gov.bd) এবং টেলিটকের ওয়েবসাইট (http://www.teletalk.com.bd) পাওয়া যাবে।

এছাড়াও যেকোনো মোবাইল থেকে DPE লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড লিখে স্পেস দিয়ে রোল লিখে স্পেস দিয়ে ২০১৫ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করেও জানা যাবে প্রাথমিকের ফল।

ইবতেদায়ির ফল পেতে EBT লিখে স্পেস দিয়ে থানা /উপজেলার কোড লিখে স্পেস দিয়ে রোল লিখে স্পেস দিয়ে ২০১৫ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করতে হবে।
 
JSC/JDC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল লিখে স্পেস দিয়ে ২০১৫ লিখে এসএম করলেও ফল পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১০১৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।