ঢাকা, সোমবার, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

সর্বোচ্চ পাশের হার ধর্ম ও নৈতিক শিক্ষায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
সর্বোচ্চ পাশের হার ধর্ম ও নৈতিক শিক্ষায় ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: জুনিয়র স্কুল সার্টিফিকেট(জেএসসি) পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে এবার ১১টি বিষয়ে ১৩ পত্রে পরীক্ষা দিয়েছে শিক্ষার্থীরা। যদিও এর আগের বছরগুলোতে ১০ বিষয়ে ১২টি পত্রে পরীক্ষা হয়েছিল।



১৩ পত্রের মধ্যে সর্বোচ্চ পাশের হার ধর্ম ও নৈতিক শিক্ষায়। ইসলাম ও খ্রিস্টান ধর্মের নৈতিক শিক্ষায় পাশের হার শতভাগ। হিন্দু ও বৌদ্ধ ধর্মে ৯৯ দশমিক ৬২ এবং ৯৯ দশমিক ৬৬ শতাংশ।

অন্যদিকে ইংরেজি প্রথম ও দ্বিতীয়পত্রে পাশের হার সবচেয়ে কম। এ দুটি পত্রে পাশের হার যথাক্রমে ৯২ দশমিক ১৫ ও ৯০ দশমিক ৭৮ শতাংশ।

বৃহস্পতিবার চট্টগ্রাম শিক্ষা বোর্ড থেকে প্রকাশিত ফলাফল পর্যালোচনায় এমন চিত্রই দেখা গেছে। এছাড়া বাকি পত্রগুলোর মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে সর্বোচ্চ পাশের হার ৯৯ দশমিক ৯৪। দ্বিতীয় সর্বোচ্চ অবস্থানে আছে হোম সাইন্স ৯৯ দশমিক ৯১ শতাংশ।  

বোর্ডের ফলাফল পর্যালোচনায় দেখা গেছে, বাংলা প্রথম ও দ্বিতীয়পত্রে পাশের হার যথাক্রমে ৯৯ দশমিক ৩৭ ও ৯৯ দশমিক ৫৪ শতাংশ। গণিতে ৯৩ দশমিক ৭৭, সাধারণ বিজ্ঞানে ৯৯ দশমিক ৩৬, কৃষি শিক্ষায় ৯৯ দশমিক ৭১, শারীরিক শিক্ষা ও স্বাস্থ্যে ৯৯ দশমিক ৮০, চারু ও কারু কলায় ৯৯ দশমিক ৭০, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়ে ৯৯ দশমিক ৮৭, জীবন ও কর্মমুখি শিক্ষায় ৯৯ দশমিক ৭৭ শতাংশ শিক্ষার্থী পাশ করেছে।

বৃহস্পতিবার সারাদেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়। সকাল ১১টায় চট্টগ্রাম শিক্ষাবোর্ড কার্যালয়ে ফলাফল ঘোষণা করেন ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক জামালউদ্দিন আহমেদ।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ২০৪টি কেন্দ্রে এক হাজার ১৮৬ বিদ্যালয়ের এক লাখ ৭০ হাজার ৭১৬ জন পরীক্ষার্থী নিবন্ধন করে পরীক্ষায় অংশ নেয় এক লাখ ৬৮ হাজার ৩৯৬ জন। পাশ করেছে এক লাখ ৪৩ হাজার ৯৩৯ জন। উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে ৭৬ হাজার ৩৬৫ জন ছাত্র এবং ৯৪ হাজার ৩৫১ জন ছাত্রী।  

বাংলাদেশ সময়: ১৭৫৮ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa