ঢাকা, সোমবার, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

পিএসসি

গ্রামের শিক্ষার্থীরা এগিয়ে

তাসনীম হাসান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
গ্রামের শিক্ষার্থীরা এগিয়ে ছবি: সোহেল সরওয়ার/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: প্রাথমিক সমাপনী পরীক্ষায় (পিএসসি) থানা ও উপজেলাভিত্তিক ফলাফলে চট্টগ্রামে পাসের হারে গ্রামের শিক্ষার্থীরা এগিয়ে রয়েছে।

প্রকাশিত ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, এবার চট্টগ্রামের ১৪ উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের এক লাখ ৬ হাজার ৬০৮ জন পরীক্ষায় অংশ নেয়।

এর মধ্যে কৃতকার্য হয়েছে এক লাখ ৪ হাজার ১২৪ জন।   পাসের হার ৯৭ দশমিক ৬৭ শতাংশ।

অন্যদিকে চট্টগ্রাম নগরীর ছয়টি থানার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৪৫ হাজার ৯২৩ জন পরীক্ষায় অংশ নেয়।   কৃতকার্য হয়েছে ৪৪ হাজার ৩৮৩ জন।   পাসের হার ৯৬ দশমিক ৬৫ শতাংশ।

গ্রামের পাসের হার যেখানে ৯৭ দশমিক ৬৭ শতাংশ সেখানে নগরীতে পাসের হার ৯৬ দশমিক ৬৫ শতাংশ।

এ ছাড়া চট্টগ্রাম জেলার ২০টি থানা ও উপজেলায় পাসের হারের ভিত্তিতেও এগিয়ে থাকার মধ্যে প্রথম পাঁচটিতে চারটিই উপজেলা।

পাসের হারের ভিত্তিতে প্রথম হয়েছে রাঙ্গুনিয়া উপজেলা। দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম হয়েছে যথাক্রমে রাউজান, চান্দগাঁও (থানা), সন্দ্বীপ এবং বাঁশখালী উপজেলা।

তবে জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে নগরের ছয়টি থানার পরীক্ষার্থীরা অনেক এগিয়ে রয়েছে।   মোট ৭ হাজার ৯০৩ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। আর জেলার ১৪ উপজেলায় জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৭৩১ জন।

এদিকে পিএসসিতে থানা ও উপজেলাভিত্তিক ফলাফলে গ্রাম এগিয়ে থাকলেও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় (ইএসসি) নগর এগিয়ে রয়েছে।   ইএসসিতে প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম হয়েছে যথাক্রমে পাহাড়তলী, ফটিকছড়ি, চান্দগাঁও, বন্দর এবং কোতয়ালি থানা।

বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন তার সম্মেলন কক্ষে প্রাথমিক সমাপনী পরীক্ষা (পিএসসি) এবং ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার (ইএসসি) ফলাফল ঘোষণা করেন।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
টিএইচ/এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa