ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘দেশে কোন সন্ত্রাসবাদ-জঙ্গীবাদ নেই’

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৬
‘দেশে কোন সন্ত্রাসবাদ-জঙ্গীবাদ নেই’ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: দেশে কোন সন্ত্রাসবাদ-জঙ্গীবাদ নেই উল্লেখ করে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, ইয়াবা ও উচ্ছৃঙ্খলতার বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে সরকার।

শনিবার সকালে ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) দুই দিনব্যাপী শিক্ষাবর্ষ সমারম্ভ অনুষ্ঠানে একথা কথা বলেন তিনি।



প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, একসময় দেশের জনসংখ্যা কম এবং জমির পরিমাণ বেশি থাকলেও খাদ্য ঘাটতি দেখা দিতো। বর্তমানে জমির পরিমাণ কয়েকগুণ কমে গেলেও খাদ্য উৎপাদনের পরিমাণ বৃদ্ধি পেয়েছে।
দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের ক্ষেত্রে কৃষিবিদ গ্র্যাজুয়েটদের অবদান রয়েছে। ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও ভবিষ্যতে দেশের উন্নয়নে অবদান রাখবে।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, লেখাপড়ার পাশাপাশি নৈতিক চরিত্রে বলিয়ান হতে হবে।   ছাত্রজীবনে শিক্ষকদের কাছ থেকে প্রতিদিন শিখতে হবে। নিজেদের ক্যারিয়ার গঠনের স্বার্থে মাদক ও উচ্ছৃঙ্খলতা পরিহার করতে হবে।

ঢাকার পূর্বাচলে দেশের একমাত্র পোষা প্রাণী হাসপাতাল প্রতিষ্ঠা করা হবে জানিয়ে তিনি বলেন, সিভাসুর তত্ত্বাবধানে এবং ব্যবস্থাপনায় এ হাসপাতাল প্রতিষ্ঠা করা হবে। এজন্য প্রয়োজনীয় জমি বরাদ্দ দেয়া হবে।

গবাদি পশুর উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে খামারীদের ৫ শতাংশ সুদে ঋণ দেওয়া হবে জানিয়ে মন্ত্রী বলেন, সরকারের এ উদ্যোগের ফলে গবাদি পশু উৎপাদনেও বিরাট সফলতা আসবে।

মন্ত্রী বলেন, গভীর সাগরে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে মৎস্য আহরণের উদ্যোগ নেয়া হবে। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য প্রধানমন্ত্রী জরুরি নির্দেশনা দিয়েছেন। পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করা গেলে দেশ পর্যটন খাত থেকে প্রচুর রাজস্ব আয় করতে পারবে।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ভারতীয় হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি রাকেশ রহমান, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. সোমেন দেওয়ান, ফিশারিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ নুরুল আবছার খান, ফুড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদের ডিন (ভারপ্রাপ্ত) অধ্যাপক ডা. রায়হান ফারুক, ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আহসানুল হক, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. মাসুদুজ্জামান। স্বাগত বক্তব্য রাখেন ছাত্রকল্যাণ পরিষদের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর হোসেন।

সভাপতির বক্তব্যে উপাচার্য ড. গৌতম বুদ্ধ দাশ বলেন, এ বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটরা তাদের কর্মের মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গঠনে এ বিশ্ববিদ্যালয় কাজ করে যাচ্ছে।

রোববার শিক্ষাবর্ষ সমারম্ভ’র সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখবেন কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ। অনুষ্ঠানে দারিদ্র বিমোচন ও উন্নয়ন সাংবাদিকতায় অবদানের স্বীকৃতিস্বরূপ গুসি শান্তি পুরস্কার লাভ করায় বিশ্ববিদ্যালয়ের পক্ষ হতে শাইখ সিরাজকে সংবর্ধনা প্রদান করা হবে।

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৬
আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।