ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

এটি কী লাইভ ছিল....

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৮
এটি কী লাইভ ছিল....

চট্টগ্রাম: ছোট ছোট কয়েকটি হাত, তাতে কয়েকটি পতাকা। বয়স তাদের কতোই-বা হবে ৮ কি ১০। কেউ কেউ আবার মাথায় পেচিঁয়েছে গামছা। হাতে নিয়েছে বন্দুক। তারা পাকিস্তানি হানাদার বাহিনীকে পরাস্ত করে দেশ স্বাধীন করার দৃশ্য তুলে ধরল। এর ফাঁকে ফাঁকে স্বাধীনতার গানের তালে কেউ কেউ করেছেন নৃত্যও।

এই দৃশ্যটি শনিবার (৬ জানুয়ারি) দুপুরে রাউজানে কদলপুর স্কুল অ্যান্ড কলেজের ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের। ওই স্কুলের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণের একটি দৃশ্য ছিল।

শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ, পরবর্তীতে স্বাধীনতা আন্দোলনসহ সব বিষয়ই তুলে ধরে নিজেদের কসরতের মধ্যে দিয়ে।

শিক্ষার্থীদের দৃশ্যায়ন এতোই নিখুঁত ছিলো যে ১৫ মিনিটের এই অনুষ্ঠান শেষ হতেই অতিথিরা কেউ কেউ বলে উঠলেন- ‘এটা কি লাইভ ছিল।

এতো নিখুঁতভাবে কীভাবে করল ওরা। ’

বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে আসা অর্থ মন্ত্রণালয়ের অর্থ সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী-মাইকে এসে ঘোষণাই দিয়ে দিলেন-‘যারা পারফরমেন্স করেছে তাদের আমি এক লাখ টাকা পুরস্কার দেব। ’শিক্ষার্থীদের পরিবেশনা

তিনি বলেন, ‘গ্রামের স্কুলেও এই ধরনের অসাধারণ পারফরমেন্স হয়, এই প্রথম দেখলাম। তাদের জন্য আমার পক্ষ থেকে এক লাখ টাকা দিলাম। ’

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও সাবেক মন্ত্রী ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন আহমেদ চৌধুরীও বক্তব্যে শিক্ষার্থীদের প্রশংসা করেন।

এইদিন প্রায় হাজারও সাবেক ও বর্তমান শিক্ষার্থী সুবর্ণজয়ন্তীর এই অনুষ্ঠানে অংশ নেন। অনেক বাবা-মা তাদের স্কুলটিকে দেখাতে নিয়ে এসেছেন সন্তানদের।

এমনই একজন সাইমা সোলতানা। সরকারি এই ব্যাংক কর্মকর্তা ৪০ বছর আগে এই স্কল থেকে পাস করে গেছেন। বাড়ি কদলপুর স্কুল অ্যান্ড কলেজের  পাশে।

তিনি বাংলানিউজকে বলেন, ‘এই ধরনের অনুষ্ঠান আর পাবো কীনা জানি না। তাই ঢাকা থেকে সরাসরি অনুষ্ঠানে যোগ দিতে চলে এসেছি। যদিও বাড়ি এইথানে। তবে এখন ঢাকা থাকা হয় না। ’

তিনি বলেন, ‘মাননীয় শিক্ষামন্ত্রী এসেছেন, আমাদের তিনজন সচিবও এসেছেন। তাই মিস করিনি। পুরোনো বন্ধু-বান্ধীদের সঙ্গে দেখা হচ্ছে। কথা বলছি, আড্ডা দিচ্ছি ভালই লাগছে। ’  

বাংলাদেশ সময় :২০৫৭ ঘণ্টা, ০৬ জানুয়ারি ২০১৭

জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।