ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

প্রবারণার ফানুস উড়বে সন্ধ্যায়

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৬ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২১
প্রবারণার ফানুস উড়বে সন্ধ্যায় ফাইল ছবি।

চট্টগ্রাম: বৌদ্ধ সমপ্রদায়ের ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমা আজ বুধবার (২০ অক্টোবর)। আড়াই হাজার বছর আগে গৌতম বুদ্ধ নির্বাণ লাভের পর আষাঢ়ি পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা তিথি পর্যন্ত তিন মাস বর্ষাবাস শেষে প্রবারণা উৎসব পালন করেন।

 

সেই থেকে বৌদ্ধ ধর্মীয় গুরুরা বর্ষাবাস শেষে দিবসটি পালন করে আসছেন। ভিক্ষু সংঘের ত্রৈমাসিক বর্ষাব্রত শেষে আসে এ প্রবারণা তিথি। প্রবারণা হলো আত্মশুদ্ধি ও অশুভকে বর্জন করে সত্য ও সুন্দরকে বরণের অনুষ্ঠান। প্রবারণা পূর্ণিমার পরদিন থেকে এক মাস দেশের প্রতিটি বৌদ্ধবিহারে শুরু হবে কঠিন চীবর দান উৎসব।

প্রবারণা পূর্ণিমা উপলক্ষে বৌদ্ধ বিহারে দিনব্যাপী অনুষ্ঠান চলছে। সকালে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, ভিক্ষু সংঘের প্রাতরাশ, বুদ্ধপূজা, পঞ্চশীল ও অষ্টাঙ্গ উপসথ শীল গ্রহণ করা হয়। অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে- মহাসংসদান, অতিথি আপ্যায়ন, পবিত্র ত্রিপিটক থেকে পাঠ, আলোচনা সভা, প্রদীপ পূজা, আলোকসজ্জা, বিশ্বশান্তি কামনায় সম্মিলিত বুদ্ধোপাসনা, ফানুস ওড়ানো ও বুদ্ধকীর্তন।

নন্দনকানন বৌদ্ধ বিহার, কাতালগঞ্জ নবপণ্ডিত বিহার, পূর্ণাচার আন্তর্জাতিক বৌদ্ধ বিহারসহ সকল বিহারে ফানুস ওড়ানোসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অ্যাসোসিয়েশন অফ বুড্ডিস্ট স্টুডেন্টস অফ বাংলাদেশ (এবিএসবি) এর আয়োজনে হাতের নকশা ও কারুকাজ (হ্যান্ডপেইন্ট) করা ফানুস ওড়ানো হবে আজ। নন্দনকানন বৌদ্ধ বিহার থেকে ওড়ানো এসব ফানুসের গায়ে বিভিন্ন রকমের নকশা ও বুদ্ধের ছবি সম্বলিত আলপনা আঁকা থাকবে। সন্ধ্যায় প্রবারণা পূর্ণিমা ও ফানুস উড়ানো উপভোগ করার জন্য এবিএসবির পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

যান চলাচলে সিএমপির নির্দেশনা: সিএমপি ট্রাফিক দক্ষিণ বিভাগ বিশেষ ট্রাফিক পুলিশি ব্যবস্থা গ্রহণ করছে। বিকেল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত নন্দনকানন বৌদ্ধ মন্দির কেন্দ্রিক আশপাশের সড়ক বিশেষ করে নূর আহমদ সড়ক থেকে বৌদ্ধ মন্দির, চেরাগী পাহাড় থেকে বৌদ্ধ মন্দির, এনায়েত বাজার থেকে বৌদ্ধ মন্দির ও পুলিশ প্লাজা (বোস ব্রাদার্স) থেকে বৌদ্ধ মন্দির সড়কে সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে।  

নগরীর নূর আহমদ সড়ক ক্রসিং, এনায়েত বাজার মোড়, চেরাগী পাহাড় মোড় ও পুলিশ প্লাজা মোড়ে রোড ব্লক স্থাপন করে সকল প্রকার যানবাহন ডাইভারশন দেওয়া হবে। এ কারণে ডাইভারশন চলাকালীন ডাইভারশন পয়েন্টের আশপাশ সড়কে যানবাহনের চাপ থাকবে।  

এছাড়া ফানুস উড়ানোর উৎসব চলাকালে বৌদ্ধ মন্দির কেন্দ্রিক ও ডিসি হিল এলাকায় ব্যাপক দর্শনার্থীদের ভিড় থাকবে। এ সময়ে ডাইভারশন এলাকায় স্বাভাবিক সময়ের তুলনায় যানবাহনের চাপ বেশি থাকবে ও যানবাহনসমূহ স্বাভাবিকের তুলনায় ধীর গতিতে চলাচল করবে। জরুরি প্রয়োজনের ক্ষেত্রে এসব এলাকার সড়কগুলো এড়িয়ে বিকল্প সড়ক ব্যবহারের জন্য পরামর্শ দেওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, ২০ অক্টোবর ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa