ঢাকা, শনিবার, ৭ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

১৬ গৃহহীন পরিবার পেয়েছে মাথা গোঁজার ঠাঁই

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৩ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২১
১৬ গৃহহীন পরিবার পেয়েছে মাথা গোঁজার ঠাঁই ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল ন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩১৫বি৪ এর ২৫ বছর পূর্তির রজতজয়ন্তী উৎসবকে সামনে রেখে ১৬টি লায়ন ভিলা তৈরি করে ১৬ গৃহহীন পরিবারের বাসস্থানের ব্যবস্থা করেছে। এছাড়া ১০টি রিকশা ও ১০টি ভ্যান গাড়ি প্রদান করা হয়েছে।

দেওয়া হবে ৫০টি ওয়ারড্রব।  

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) সকাল সাড়ে ১১টার দিকে চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩১৫-বি৪ বাংলাদেশ এর রজতজয়ন্তী উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩১৫-বি৪ বাংলাদেশ এর চেয়ারম্যান ও দ্বিতীয় ভাইস জেলা গভর্নর লায়ন এমডি এম মহিউদ্দিন চৌধুরী এমজেএফ।  

তিনি বলেন, আমাদের ডিস্ট্রিক্টের আওতাধীন ৮৫টি ক্লাবের পক্ষ থেকে এ উপলক্ষে বিভিন্ন সেবামূলক কার্যক্রম শুরু করেছি। অনুষ্ঠানের দিন সুবিধাবঞ্চিত ৩টি পরিবারের কন্যা বিবাহের জন্য আর্থিক অনুদান প্রদান করা হয়েছে। ২৫ বছর উপলক্ষে আমরা এই মাসে ৩০০ জন দরিদ্র লোকের চোখের ছানি অপারেশন করেছি।  

তিনি আরও বলেন, বিশ্বের সর্ববৃহৎ সেবা সংগঠন লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল। চট্টগ্রামেও বছরব্যাপী এই সংগঠনের নানামুখী সেবা কার্যক্রম চলে। আমরা গত ২৫ বছরে চট্টগ্রামের প্রায় ৬৫ লাখেরও বেশি মানুষের দোরগোড়ায় আমাদের সেবা পৌঁছে দিতে সক্ষম হয়েছি। আমাদের পরিচালিত লায়ন্স চক্ষু হাসপাতালের মাধ্যমে ১০ লাখেরও বেশি মানুষের চক্ষুসেবা দিয়েছি। আমরা বিগত ২৫ বছরে ৫৫ হাজারেরও বেশি মানুষের চোখ অপারেশনের ব্যবস্থা করেছি। গৃহহীন মানুষকে ঘর দিয়েছি।

তিনি বলেন, ক্ষুধার্তদের খাবার ও চিকিৎসাহীনদের চিকিৎসা দিয়ে যাচ্ছে আমাদের পরিচালিত সংগঠনগুলো। লায়ন্স স্কলারশিপ ট্রাস্টের বৃত্তির টাকায় বহু ছাত্র-ছাত্রী অধ্যয়ন করছে। ওয়ান ক্লাব ওয়ান চাইল্ড কর্মসূচির আওতায় আমরা বহু অসহায় শিশুর লেখাপড়া চালিয়ে নিচ্ছি। লায়ন্স ওয়েলফেয়ার ফান্ড গঠনের মাধ্যমে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছি। লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩১৫-বি৪ বাংলাদেশের মাধ্যমে করোনা মোকাবিলায় চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের সহযোগিতায় করোনা সাপোর্ট সেন্টার স্থাপন করেছি। এছাড়াও বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কোভিড সামগ্রী প্রদান করেছি।

লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩১৫-বি৪ বাংলাদেশের প্রথম জেলা ভাইস গভর্নর লায়ন শেখ শামসুদ্দিন আহমেদ পিএমজেএফ বলেন, সেবা সংগঠন লায়ন্স ক্লাবগুলোর সুদীর্ঘ ২৫ বছর ধরে চট্টগ্রামে পরিচালিত কর্মকাণ্ড সংক্ষিপ্ত পরিসরে তুলে ধরা সম্ভব নয়। আমরা সেবা করতে চাই, সেবা করি। আমরা আমি’তে নই আমরা’তে বিশ্বাসী। তাই আমাদের মূলমন্ত্র ‘উই সার্ভ’। সুদীর্ঘ ২৫ বছরের মতো ভবিষ্যৎতেও আমরা চট্টগ্রামের অসহায়, দুস্থ এবং সুবিধাবঞ্চিত মানুষের পাশে থাকতে চাই।

লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল, জেলা ৩১৫-বি৪ বাংলাদেশের জেলা গভর্নর লায়ন আল সাদাত দোভাষ বলেন, মানবতার সেবায় বিরামহীন কাজ করছে লায়ন্স সদস্যরা। লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল বিশ্বের সর্ববৃহৎ সেবা সংগঠন। পৃথিবীর ২১০টিরও বেশি দেশে ১৪ লাখেরও বেশি লায়ন সদস্য সেবা কার্যক্রম পরিচালনা করছেন। আমরা বিশ্বাস করি, যেখানে সাহায্য প্রয়োজন সেখানেই একজন লায়ন সদস্য হাত বাড়ান।

সংবাদ সম্মেলনের সমাপ্তি ঘোষণা করেন লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল, জেলা ৩১৫-বি৪ বাংলাদেশ এর সংবাদ সম্মেলন উপ কমিটির জোন চেয়ারপার্সন ও চেয়ারম্যান লায়ন হাসান আকবর। তিনি বলেন, আমাদের ২৫ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠান সকাল ১০টায় শুরু হবে।  

কুরআন তেলোয়াতের মাধ্যমে সংবাদ সম্মেলন শুরু হয়। এরপর জাতীয় সংগীত পরিবেশন করা হয়। পরে লায়ন্স ক্লাবের সদস্যদের আনুগত্য শপথ পাঠ করানো হয়।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন লিও ক্লাবস চেয়ারপার্সন ও মেঘনার সেক্রেটারী লায়ন নুর মোহাম্মদ বাবু এমজেএফ।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২১
বিই/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa