ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘স্বৈরাচার বিরোধী ছাত্র আন্দোলন গণতান্ত্রিক সংগ্রামের মাইলফলক’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২২
‘স্বৈরাচার বিরোধী ছাত্র আন্দোলন গণতান্ত্রিক সংগ্রামের মাইলফলক’

চট্টগ্রাম: স্বৈরাচার বিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন তৎকালীন ছাত্র সংগ্রাম পরিষদের নেতারা।  

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) সকালে নগরীর মিউনিসিপ্যাল মডেল হাইস্কুল প্রাঙ্গনে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

 পরে অনুষ্ঠিত এক আলোচনা সভায় বক্তব্য দেন নেতারা।  

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) চট্টগ্রাম জেলা শাখার সভাপতি অশোক সাহার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন নগর আওয়ামী লীগের সহ সভাপতি খোরশেদ আলম সুজন, মোহাম্মদ গিয়াসউদ্দিন, আবু তাহের চৌধুরী, আইনজীবী ইফতেখার সাইমুল চৌধুরী, বেলায়েত হোসেন, মশিউর রহমান চৌধুরী এবং অধ্যাপক শিব প্রসাদ।

এসময় বক্তারা বলেন, ‘সামরিক স্বৈরাচার এরশাদ সরকারের গণবিরোধী শিক্ষানীতি বাতিলের দাবিতে ১৯৮৩ সালের ১৪ ফেব্রুয়ারি ঢাকায় ছাত্রদের মিছিলে পুলিশের গুলিতে অন্তত ১০ জন ছাত্র প্রাণ হারায়। পরদিন ১৫ ফেব্রুয়ারি ঢাকায় ছাত্র হত্যার প্রতিবাদে চট্টগ্রামের শহীদ মিনারে মিছিল-সমাবেশ হয়। সেই সমাবেশে গুলি চালিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র মোজাম্মেলকে হত্যা করা হয়। ’

তারা বলেন, ‘১৯৮৩ সালের সেই ছাত্র আন্দোলন স্বৈরাচারের বিরুদ্ধে গণতান্ত্রিক সংগ্রামের ইতিহাসে মাইলফলক। সেই ছাত্র আন্দোলন পরবর্তীতে গণআন্দোলনে রূপান্তরিত হয় এবং একপর্যায়ে স্বৈরাচার এরশাদের পতন হয়। কিন্তু স্বৈরাচার উৎখাত হলেও ছাত্র আন্দোলন ও গণতান্ত্রিক সংগ্রামের অঙ্গীকার, তিনজোটের রূপরেখা বাস্তবায়ন হয়নি। এর ফলে দেশে গণতন্ত্রের সংকট এখনও রয়ে গেছে।  

বাংলাদেশ সময়: ১৮২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২২
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।