ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দেশের সকল আন্দোলন-সংগ্রামে ২১ ছিল অনুপ্রেরণা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২২
দেশের সকল আন্দোলন-সংগ্রামে ২১ ছিল অনুপ্রেরণা ...

চট্টগ্রাম: দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোছলেম উদ্দিন আহমদ এমপি বলেছেন, দ্বিজাতীতত্বের ভিত্তিতে ব্রিটিশ ভারত ভাগ হয়ে পাকিস্তানের জন্ম হয়। পূর্ব ও পশ্চিম পাকিস্তানের ভৌগলিক, সাংস্কৃতিক ও ভাষাগত পার্থক্যকে আমলে না নিয়ে এভাবে দেশ বিভাজন যে সঠিক ছিলনা তা পরবর্তীতে প্রমাণ হয়েছে।

১৯৫২ এর ফেব্রুয়ারিতে শুরু হওয়া আন্দোলনের মধ্য দিয়ে স্বাধীনতার বীজ রোপিত হয়েছিল। সে সময় সারা পাকিস্তানে মাত্র সাত শতাংশ মানুষ উর্দুতে কথা বলতো।
পাকগোষ্ঠী এই সাত শতাংশ উর্দু ভাষীর ভাষাকে পঞ্চান্ন শতাংশ বাংলা ভাষীদের ওপর চাপিয়ে দিতে চেয়েছিল।  

শনিবার (১৯ ফেব্রুয়ারি) বিকেলে চট্টগ্রাম প্রেসক্লাব বঙ্গবন্ধু হলে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালন উপলক্ষে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

সভায় চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুর রহমান বলেন, বাঙালি জাতির প্রেরণার প্রতীক একুশে ফেব্রুয়ারি। স্বাধীনতা সংগ্রামের শুরুটা হয়েছিল মূলত একুশে ফেব্রুয়ারি। এরই ধারাবাহিকতায় আমরা নিজস্ব মাতৃভাষা পেয়েছি, একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র পেয়েছি।  

তিনি বলেন, বাংলা আমাদের মাতৃভাষা, এ ভাষার জন্য জীবন দিয়েছে অনেকেই। শেখ হাসিনা সরকার বাংলা ভাষাকে আন্তর্জাতিক মাতৃভাষার মর্যাদায় উন্নীত করেছে। আজ আমরা স্মরণ করি ভাষা আন্দোলনের সব শহীদকে।

সভায় আরও বক্তব্য রাখেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী, মোহাম্মদ ইদ্রিস, আবু সাইদ,  অ্যাডভোকেট কে এম সিরাজুল ইসলাম চৌধুরী, আইন বিষয়ক সম্পাদক মির্জা কছির উদ্দিন, আবু সুফিয়ান, সাংগঠনিক সম্পাদক প্রদীপ দাশ, শ্রম সম্পাদক খোরশেদ আলম, দপ্তর সম্পাদক আবু জাফর, শিক্ষা সম্পাদক বোরহান উদ্দিন এমরান, চট্টগ্রাম দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি ও সাতকানিয়া পৌরসভা মেয়র মোহাম্মদ জোবায়ের ও চট্টগ্রাম দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শামীমা হারুন লুবনা প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২২
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।