ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বইমেলায় সাংবাদিক নাজিমুদ্দীন শ্যামলের কাব্যগ্রন্থ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
বইমেলায় সাংবাদিক নাজিমুদ্দীন শ্যামলের কাব্যগ্রন্থ ...

চট্টগ্রাম: কবি ও সাংবাদিক নাজিমুদ্দীন শ্যামল এর কাব্যগ্রন্থ ‘তোমাদের শহর ছেড়ে এলাম’। বইমেলা উপলক্ষে প্রকাশিত এই কাব্যগ্রন্থ কাব্যপ্রেমিদের মন জয় করে নিয়েছে।

গ্রন্থটি প্রকাশ করেছে স্বাধীন প্রকাশন।

চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম চত্বরে অমর একুশে গ্রন্থমেলার ২ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে এই কাব্যগ্রন্থ।

নাজিমুদ্দীন শ্যামলের জন্ম হাটহাজারী, বেড়ে ওঠা সমুদ্র তীরবর্তী পতেঙ্গায় । ইস্টার্ন রিফাইনারী মডেল হাইস্কুল, হাজী মুহাম্মদ মহসিন কলেজ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে পড়ালেখা করেন তিনি। ছাত্র আন্দোলনের গৌরবময় অধ্যায়ের একজন প্রথম সারির নেতা হিসেবে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। ১৯৯০ এর স্বৈরাচারবিরোধী ছাত্র আন্দোলনে অন্যতম ছাত্রনেতা তিনি। এছাড়া তিনি গণতান্ত্রিক আন্দোলন ও সাম্প্রদায়িকতাবিরোধী আন্দোলনে সবসময় সক্রিয় থেকেছেন।  

তিনি আড়াই দশককাল ধরে সাংবাদিকতার মতো মহৎ পেশার সাথে জড়িত আছেন। মুক্তকণ্ঠ, দি ইন্ডিপেনডেন্ট, দৈনিক সকালের খবর, দি এশিয়ান এইজ, দি বাংলাদেশ নিউজ এবং বাংলাদেশ পোস্ট এর বিশেষ প্রতিনিধি ও ব্যুরো প্রধানের দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি ফিনান্সিয়াল এক্সপ্রেস এর চট্টগ্রাম ব্যুরো প্রধান ও বিশেষ প্রতিনিধি এবং থমসন রয়টার্স-এর চট্টগ্রাম করেসপন্ডেন্ট হিসেবে কর্মরত আছেন।  

তিনি বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর সঙ্গী হয়ে একাধিক দেশ ভ্রমণ করেছেন। তিনি জাপান, সৌদি আরব, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, ভারতসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। তিনি বাংলাদেশের সাংবাদিকদের প্রথম সংগঠন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক পদে পরপর দুইবার ও সভাপতি পদে একবার দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের কার্যকরী সদস্য ছিলেন। তিনি চট্টগ্রাম চলচ্চিত্র সংসদের সাধারণ সম্পাদক এবং চট্টগ্রাম চলচ্চিত্র কেন্দ্রের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসেবে দীর্ঘ দেড় দশক চলচ্চিত্র আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন। চট্টগ্রামে নাট্য আন্দোলনেও একজন সংগঠক হিসেবে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

বাংলাদেশ সময়: ১০৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।