ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বাসযোগ্য পৃথিবী করতে স্বাস্থ্যবান্ধব পরিবেশ জরুরি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৮ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২২
বাসযোগ্য পৃথিবী করতে স্বাস্থ্যবান্ধব পরিবেশ জরুরি বিশ্ব স্বাস্থ্য দিবসে চট্টগ্রামে ছিল নানা আয়োজন।

চট্টগ্রাম: বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর বলেছেন, আমরা সুরক্ষিত থাকলে বিশ্ব সুরক্ষিত থাকবে। পৃথিবীকে বাসযোগ্য করতে হলে স্বাস্থ্যবান্ধব পরিবেশ অত্যন্ত জরুরি।

যে সব কারণে পরিবেশ দূষণ হয় তা চিহ্নিতকরণসহ সুস্পষ্ট নীতিমালা প্রণয়নের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।  

বৃহস্পতিবার (৭ এপ্রিল) সকালে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে আয়োজিত সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সরকার জণগণের কাঙ্ক্ষিত স্বাস্থ্যসেবার মানোন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছে। ২০৪১ সালের মধ্যে বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত বাংলাদেশ বিনির্মাণে সুস্থ জাতি গঠনের কোনো বিকল্প নেই। এ লক্ষ্যে প্রত্যেক চিকিৎসক ও স্বাস্থ্য কর্মচারীরা আন্তরিকভাবে কাজ করছেন।

জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরীর সভাপতিত্বে ও ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খানের সঞ্চালনায় সভায় বক্তব্য দেন চট্টগ্রাম ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি, অতিরিক্ত জেলা পুলিশ সুপার মোহাম্মদ জাহাঙ্গীর, চট্টগ্রাম বিভাগীয় উপ-পরিচালক (স্বাস্থ্য) ডা. মো. শাখাওয়াত উল্ল্যাহ, সহকারী পরিচালক (প্রশাসন) ডা. সুমন বড়ুয়া, পরিবার পরিকল্পনা কার্যালয়ের সহকারী পরিচালক বেগম সাহানওয়াজ, জেলা শিক্ষা কর্মকর্তা ফরিদুল আলম হোসাইনী, ফোরএইচ গ্রুপের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ শওকত ওসমান ও জেনারেল হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. গোলাম মোস্তফা জামাল, সিভিল সার্জন কার্যালয়ের এমওসিএস ডা. ওয়াজেদ চৌধুরী অভি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার এসআইএমও ডা. এফএম জাহিদুল ইসলাম, সিভিল সার্জন কার্যালয়ের এমওডিসি ডা. মোহাম্মদ নুরুল হায়দার, জেলা স্বস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া, সিভিল সার্জন কার্যালয়ের হেলথ এডুকেটর কাজী মাসুদুল আলম ও প্রবীর মিত্র প্রমুখ।

এর আগে সকালে বেলুন ও পায়রা উড়িয়ে বিশ্ব স্বাস্থ্য দিবসের উদ্বোধন করেন প্রধান অতিথি। এরপর সিভিল সার্জন কার্যালয়ের সামনে থেকে বের করা হয় শোভাযাত্রা।

বিশ্ব স্বাস্থ্য দিবসের এবারের প্রতিপাদ্য ‘সুরক্ষিত বিশ্ব, নিশ্চিত স্বাস্থ্য’। বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ, ইপসা, বন্ধু, নিষ্কৃতি, মমতা, এফপিএবি, দি লেপ্রসি মিশন ইন্টারন্যাশনাল, ব্র্যাক ও ঘাসফুল’র এ আয়োজনে সহযোগিতা করেন।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘন্টা,  এপ্রিল ০৭, ২০২২
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।