ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

৭৯০ টাকার পাঞ্জাবির ট্যাগে ২৩৯০ টাকা! 

সৈয়দ বাইজিদ ইমন, স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৮ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২২
৭৯০ টাকার পাঞ্জাবির ট্যাগে ২৩৯০ টাকা!  ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: নগরের অভিজাত শপিং মল সানমার ওশান সিটি। ঈদ উপলক্ষে সবচেয়ে বেশি জমজমাট এ শপিং মল।

বিক্রয়কর্মীদের দম ফেলার সময় নেই। কিন্তু অতিরিক্ত মুনাফা লাভের আশায় কিছু অসাধু ব্যবসায়ী পুরোনো মূল্যের স্টিকারে অতিরিক্ত মুল্য লাগিয়ে বিক্রি করছেন।
এতে বিপাকে পড়ছেন হাজারো ক্রেতা।

রোববার (২৪ এপ্রিল) রাত সাড়ে ১১টা। কলেজ পড়ুয়া নেজাম উদ্দিনের সঙ্গে কথা হয় বাংলানিউজের। নেজাম ঈদ উপলক্ষে পরিবারের কাছ থেকে বরাদ্দ পেয়েছেন ৩ হাজার টাকা। শপিং করতে আসেন নগরের অভিজাত শপিং মল সানমার ওশান সিটিতে। সানমারে ঢুকতেই চোখে পড়ে 'ম্যানহুড' নামের দোকানের একটি পাঞ্জাবি। পছন্দ হয় তার। কিন্তু দাম তার বাজেটের চেয়ে বেশি। তারপরেও কিনেছেন সেই পাঞ্জাবি। সঙ্গে হয়েছেন প্রতারিত।

দোকানটিতে সরেজমিনে দেখা যায়, প্রায় প্রতিটি পাঞ্জাবিতে নতুন স্টিকার লাগানো। ক্রেতারাও বিক্রয়কর্মীদের জিজ্ঞাসা করছেন কেন এই নতুন স্টিকার। দোকান মালিকরা বলেন, কোম্পানি থেকে এ স্টিকার মারা। এখানে আমরা কিছু করিনি।

'ম্যানহুড' দোকানের বিক্রয়কর্মী সাজ্জাদ বাংলানিউজকে বলেন, কোম্পানি থেকেই এমন স্টিকার মারা। আমরা নতুন কোনো স্টিকার লাগাইনি।  

জানা গেছে, চট্টগ্রাম নগরীর জিইসি সংলগ্ন 'সানমার শপিং কমপ্লেক্স’র 'ম্যানহুড' নামক দোকান থেকে একটা পাঞ্জাবি কিনেন নেজাম উদ্দিন। যেখানে ফিক্সড দাম লেখা ২৩৯০ এবং তিনি সেটা দিয়েই কিনেন। কিন্তু বাসায় এসে প্যাকেট থেকে পাঞ্জাবি বের করে পরিবারের অন্যদের দেখানোর সময় বুঝতে পারেন দাম যেখানে লেখা সেখানে আলাদা করে আঠা জাতীয় কিছু দিয়ে লাগিয়ে রাখা হয়েছে। তিনি স্পষ্ট হতে সেটা তুলে অবাক। ঠিক নিচে আরেকটি দাম। সেখানে লেখা ৭৯০ টাকা!

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. আনিছুর রহমান বাংলানিউজকে বলেন, এসব বিষয়ে আমাদের অভিযান চলমান রয়েছে। যদি সুনির্দিষ্ট অভিযোগ পাই তাহলে সঙ্গে সঙ্গে আমরা ব্যবস্থা নেবো।

তিনি বলেন, ঈদে ঘরমুখো মানুষের যাত্রা নির্বিঘ্নে করতে পরিবহনে আমাদের নিয়মিত তদারকি চলছে। পর্যায়ক্রমে মার্কেটগুলোতেও অভিযান চলবে।

এর আগে গত ১৮ এপ্রিল সানমার ওশান সিটিতে ২ হাজার টাকার পোশাক নেওয়া হয়েছে ৬ হাজার টাকা। মার্কেটের গিগল নামের কাপড়ের দোকানে পোশাকের পুরোনো স্টিকার পাল্টে বেশি দামের স্টিকার লাগানো ছিল। এমনকি একই শপিংমলে মানুষের আস্থার ব্র্যান্ড বাটা জুতার শোরুমেও দেখা গেছে দাম বদলানোর এমন চিত্র।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের একটি টিম অভিযান চালিয়ে এমন অভিযোগের প্রমাণ পাওয়ার পর গিগলকে ৮০ হাজার টাকা জরিমানা করে। একইভাবে বাটা সু কোম্পানির শোরুমে ক্রেতা ঠকানোর প্রমাণ পান তারা। সানমার ওশ্যান সিটির বাটার শোরুমে এক জোড়া জুতার ১৯৯৯ টাকার ট্যাগ উঠিয়ে ২২৯৯ টাকার নতুন ট্যাগ বসানোর বিষয়টিরও প্রমাণ পেয়েছে অধিদফতর। এরপর শোরুম কর্তৃপক্ষকে সতর্ক করাসহ ১ লাখ টাকা জরিমানা করা হয়।

বাংলাদেশ সময়: ০১০৭ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২২
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।