ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইস্ট ডেল্টায় এমপিপিএল প্রোগ্রামে শতভাগ বৃত্তিতে পড়ার সুযোগ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, জুলাই ২০, ২০২২
ইস্ট ডেল্টায় এমপিপিএল প্রোগ্রামে শতভাগ বৃত্তিতে পড়ার সুযোগ ইডিইউ আয়োজিত ভার্চুয়াল ‘মিট এন্ড গ্রিট’ অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা।

চট্টগ্রাম: একাডেমিক ও নন-একাডেমিক বিভিন্ন সেক্টরের পেশাজীবীদের এক ভার্চুয়াল মিলনমেলাই যেন হয়ে উঠলো ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) মাস্টার অব পাবলিক পলিসি এন্ড লিডারশিপ (এমপিপিএল) প্রোগ্রামের ‘মিট এন্ড গ্রিট’ অনুষ্ঠানটি।

বিশ্বজুড়ে জনপ্রিয় দুটি বিষয় পাবলিক পলিসি এবং লিডারশিপকে সমন্বয় করে বাংলাদেশে শুধুমাত্র ইডিইউতেই পড়ানো হয়।

তাই এ প্রোগ্রামটি সম্পর্কে জানতে অনেকেরই আগ্রহ কাজ করে। এ আগ্রহ মেটাতেই ইডিইউ আয়োজন করে ভার্চুয়াল ‘মিট এন্ড গ্রিট’ শীর্ষক এ আলোচনার।

রোববার (১৭ জুলাই) সন্ধ্যা ৬টা থেকে রাত সাড়ে ৭টা পর্যন্ত দুই সেশনে চলা এ আলোচনায় প্রোগ্রামটির ফ্যাকাল্টি মেম্বার ও প্রাক্তন শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে এ মাস্টার্সের গুরুত্ব ও প্রায়োগিক দিকগুলো জেনে নেয়ার সুযোগটি লুফে নেয় আগ্রহীরা।

অনুষ্ঠানটিতে এই মাস্টার্স প্রোগ্রামের ফ্যাকাল্টি মেম্বার, অতিথি শিক্ষকরা ছাড়াও বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের অনেকেই উপস্থিত ছিলেন, যারা প্রত্যেকেই কর্মক্ষেত্রে স্ব স্ব অবস্থানে সাফল্যের স্বাক্ষর রেখে চলেছেন।

ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, ডিজিটালাইজেশনের এ যুগে ই-গভর্ননেন্সে প্রয়োজন দক্ষ ও বহুমাত্রিক নেতৃত্ব। সরকারি বা রাষ্ট্রীয় ক্ষেত্র থেকে শুরু করে বাণিজ্যিক বা প্রাইভেট সেক্টরে যুগোপযোগী পলিসি নির্ধারণে নেতৃত্বদানে উপযুক্ত ব্যক্তি গড়ে তুলতে ইডিইউ নিয়ে এসেছে আন্তর্জাতিক মানসম্পন্ন এ প্রোগ্রাম। যে নেতৃত্ব বাণিজ্যিক প্রতিষ্ঠান হতে শুরু করে পাবলিক সেক্টরের যেকোন পর্যায়ে ব্যক্তিগত উন্নতির বিপরীতে সামাজিক সাম্য, সামষ্টিক কল্যাণ বৃদ্ধির লক্ষ্যকে সামনে রেখে কাজ করবে।

প্রোগ্রামটির অতিথি শিক্ষক দ্য ওয়েস্টার্ন নরওয়ে ইউনিভার্সিটি অব এপ্লায়েড সায়েন্সেস এর অধ্যাপক ড. আবদুল কুদ্দুস বলেন, এমপিপিএল প্রোগ্রামের অন্যতম বিশেষত্ব হলো পাবলিক সেক্টরে কর্মরতরা এখানে পড়াতে এবং পড়তে আসছেন। ফলে অংশগ্রহণকারীরা পাবলিক সেক্টরে কাজের ধরন ও কৌশল সম্পর্কে যেমন জানতে পারছেন তেমনই এই সেক্টরে কর্মরতদের আরো উন্নত করছে এ প্রোগ্রাম। ফলে, বলা যায় রাষ্ট্রের কাজে আসছে এ প্রোগ্রামটি, যা শুরু থেকেই প্রোগ্রামটির লক্ষ্য ছিলো।

সহকারী অধ্যাপক তাসমিম চৌধুরী বহ্নির সঞ্চালনায় এতে শিক্ষকদের মধ্যে ইডিইউর স্কুল অব বিজনেসের সহযোগী ডিন প্রফেসর ড. মু. রকিবুল কবির, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের প্রফেসর ড. আমির নসরুল্লাহ, মালয়েশিয়া মোনাশ ইউনিভার্সিটির প্রভাষক ড. রিদোয়ান করিম এবং প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের মধ্যে এপিক ডায়াগনস্টিক এর ডিজিএম সাইফুদ্দিন মোহাম্মদ খালেদ, হাইডেলবার্গ সিমেন্টের এইচআর হেড মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বিশেষায়িত এ প্রোগ্রামটির ফল ২০২২ সেমিস্টারে ভর্তি চলছে। টিউশন ফি’তে সর্বোচ্চ শতভাগ বৃত্তি নিয়ে পড়ার সুযোগ রয়েছে এ প্রোগ্রামে। ইডিইউর অফিসিয়াল ফেসবুক পেইজে এবং ওয়েবসাইটে ভর্তির তথ্য দেওয়া রয়েছে। এছাড়া যাবতীয় তথ্যের জন্য কল বা হোয়াটসএপ করা যাবে ০১৩১১-১০৪৫৩৪ নম্বরে।  

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা জুলাই ২০, ২০২২
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।